বাউল লালনের জীবনী নিয়ে ছোটদের বই

প্রকাশ: অক্টোবর ২২, ২০২০

বাউল ফকির লালন শাহের জীবনী নিয়ে ছোটদের জন্য বই লিখেছেন গায়ক সিনা হাসান। বইটি আগামী বইমেলায় নিয়ে আসবে প্রকাশনা প্রতিষ্ঠান অন্যপ্রকাশ। সম্প্রতি অন্যপ্রকাশের নির্বাহী ও পাক্ষিক অন্যদিন এর সম্পাদক মাজহারুল ইসলাম এবং অন্যপ্রকাশ এর পরিচালক আবদুল্লাহ নাসের এর উপস্থিতিতে লেখকের সাথে বইটি প্রকাশের চুক্তি স্বাক্ষরিত হয়। 

বইটি সম্পর্কে সিনা হাসান বলেন, বাংলার শ্রেষ্ঠ সন্তান ফকির লালন সাঁইজিকে জানার জন্য শিশু কিশোরদের উপযোগী তেমন কোন বই নেই এবং আমি নিজেও ছোটবেলায় তা পাইনি। তাই মনে হলো যে শিশু- কিশোররা কোন এত বড় একজন মানুষকে জানা থেকে বঞ্চিত থাকবে?

প্রাথমিক বা মাধ্যমিক স্তরে পড়ুয়াদের জন্যই এই বইটি লেখা জানিয়ে লেখক আরো বলেন, চেষ্টা করেছি সহজ ও সংক্ষিপ্তভাবে লালন সাঁই সম্পর্কে সাধারণ কিছু ধারণা দিতে। আশা করি এটা বড় হয়েও তাদের কাজে লাগবে। বইটির জন্য আমি বিশেষভাবে কৃতজ্ঞ- কুষ্টিয়ার বাউল রেজা ফকির এবং চারুশিল্পী দেলোয়ার হোসেন এর কাছে।

বইয়ের চিত্রাঙ্কণ ও প্রচ্ছদ করেন সারা হোসাইন ও তৌফিক ফেরদৌস।

প্রসঙ্গত, প্রথম অ্যালবাম ‘লাস্টবেঞ্চ’ (২০১৬) প্রকাশের পর ব্যান্ড ‘বাংলা ফাইভ’ গড়েন শিল্পী সিনা হাসান। ২০১৯ সালে প্রকাশিত হয় ব্যান্ডটির প্রথম অ্যালবাম ‘কনফিউশন’। নিজের কথা ও সুরে গান প্রকাশ করে ইতিমধ্যেই প্রশংসিত ও জনপ্রিয় হয়েছেন সিনা।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫