বিদেশে কর্মসংস্থান

পররাষ্ট্রমন্ত্রীকে প্রতিবেদন দিতে বলেছে মন্ত্রিসভা

প্রকাশ: সেপ্টেম্বর ২৯, ২০২০

নিজস্ব প্রতিবেদক

নভেল করোনাভাইরাসের কারণে চলতি বছর বৈদেশিক কর্মসংস্থানে বড় ধরনের নেতিবাচক প্রভাব পড়েছে। সময় বিদেশে কর্মসংস্থান কমে যাওয়া এবং কর্মসংস্থান বাড়াতে করণীয় বিষয়ে পররাষ্ট্রমন্ত্রীকে প্রতিবেদন দিতে বলেছে মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গতকাল ভার্চুয়াল মন্ত্রিসভা বৈঠকে নির্দেশনা দেয়া হয়েছে।

এর আগে মন্ত্রিসভার বৈঠকে কভিড-১৯ মহামারীকালে প্রবাসী কল্যাণ বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের গৃহীত পদক্ষেপ ভবিষ্যৎ কর্মপরিকল্পনা সম্পর্কে মন্ত্রিসভাকে জানানো হয়। বৈঠক শেষে সচিবালয়ে সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ১৮ সেপ্টেম্বর পর্যন্ত লাখ ৪১ হাজার ৩৬ জন মানুষ দেশে ফিরেছেন। এর মধ্যে ২৮ হাজার ৫৮৬ জন ট্রাভেল পাস নিয়ে এসেছেন। তাদের পুনরায় বিদেশে যাওয়ার ব্যবস্থা করা হচ্ছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, করোনার সংকটের মধ্যেও ২০১৯-২০ অর্থবছরে রেকর্ড ১৮ দশমিক ২১ বিলিয়ন মার্কিন ডলার প্রবাসী আয় এসেছে, যা আগের বছরের চেয়ে দশমিক শতাংশ বেশি। মন্ত্রিসভার বৈঠকে সৌদি প্রবাসীদের যাওয়া নিয়ে সৃষ্ট সমস্যার বিষয়ে ব্যাখ্যা দেন পররাষ্ট্রমন্ত্রী। তিনি জানান, সৌদি আরবের সঙ্গে আলোচনা করে সময় বাড়ানোর চেষ্টা করছেন তিনি। অনির্ধারিত আলোচনায় বৈদেশিক কর্মসংস্থানে নতুন জায়গা নিয়ে আলোচনা হয়েছে। বিষয়ে আগামী বৈঠকে বিস্তারিত প্রতিবেদন দিতে সংশ্লিষ্টদের বলা হয়েছে।

শিক্ষাপ্রতিষ্ঠান খোলা এইচএসসি পরীক্ষার বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ই সিদ্ধান্ত নিতে পারবে উল্লেখ করে মন্ত্রিপরিষদ সচিব বলেন, বিষয়ে মন্ত্রিসভা বা প্রধানমন্ত্রীর পরামর্শ চাইলে তা জানানো হবে। তিনি বলেন, আমরা বলে দিয়েছি, যেকোনো সেক্টরে রেসপেক্টিভ মিনিস্ট্রিকে দায়িত্ব দেয়া হয়েছে, যারা কর্তৃপক্ষ তারা তাদের নিজ বিবেচনায় ব্যবস্থা নেবেন।

শিক্ষাপ্রতিষ্ঠান খোলা এইচএসসি পরীক্ষার বিষয়ে মন্ত্রণালয় বলছে সরকারের উচ্চ পর্যায় থেকে সিদ্ধান্ত না এলে তারা সিদ্ধান্ত জানাবেন না বিষয়ে দৃষ্টি আকর্ষণ করে মন্ত্রিপরিষদ সচিব বলেন, একদম মাননীয় প্রধানমন্ত্রী অনুমোদন করার পর আমরা কনভে করে দিয়েছি, এর পরও তারা যদি মনে করে যে সাজেশন দরকার বা কোনো রুলিং দরকার কেবিনেটের বা প্রধানমন্ত্রীর, আমাদের যদি রেফার করে তাহলে সেটা ওভাবেই বিবেচনা করা হবে। কিন্তু এখন অথরিটি তাদের কাছেই দিয়ে দেয়া আছে।

এদিকে গতকালের বৈঠকে বেসরকারি মেডিকেল ডেন্টাল কলেজ আইনের খসড়া নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। বেসরকারি মেডিকেল ডেন্টাল কলেজগুলো এতদিন নীতিমালা দিয়ে চলে আসছে। খসড়া আইন অনুযায়ী, নতুন বেসরকারি মেডিকেল কলেজ স্থাপনের জন্য মহানগর এলাকায় দুই একর এবং মহানগরের বাইরে চার একর জমি লাগবে। আর চালুর সময় ন্যূনতম শিক্ষার্থী থাকতে হবে ৫০ জন। প্রতি বিভাগে শিক্ষক শিক্ষার্থীর অনুপাত হতে হবে অনুপাত ১০। স্থায়ী শিক্ষক হতে হবে ৭৫ শতাংশ।

বৈঠকে ন্যাশনাল সার্ভিস কর্মসূচি অষ্টম পর্বে সম্প্রসারণের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। পর্বে আরো ২৭ জেলায় কর্মসূচি বাস্তবায়ন হবে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫