কভিড-১৯

শনাক্তের ২০০তম দিনে মৃতের সংখ্যা দাঁড়ালো ৫০৪৪

প্রকাশ: সেপ্টেম্বর ২৩, ২০২০

বণিক বার্তা অনলাইন

দেশে কভিড-১৯ শনাক্তের ২০০তম দিনে মৃতের সংখ্যা দাঁড়ালো ৫ হাজার ৪৪-এ। গত ২৪ ঘণ্টায় দেশে ৩৭ জনের মৃত্যু হয়েছে। এসময়ে নতুন করে আরো আক্রান্ত শনাক্ত হয়েছেন এক হাজার ৬৬৬ জন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো তিন লাখ ৫২ হাজার ২৮৭-এ।

আজ বুধবার (২৩ সেপ্টেম্বর) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

এতে দেশের ১০২টি পরীক্ষাগারের তথ্য তুলে ধরে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় দেশে ১৩ হাজার ৯৭৭টি নমুনা সংগৃহীত হয়েছে। আগের কিছু নমুনাসহ পরীক্ষা করা হয়েছে ১৪ হাজার ১৫০টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হল ১৮ লাখ ৬২ হাজার ৬৩৭টি নমুনা। 

একদিনে আরো দুই হাজার ১৬৩ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন। তাতে সুস্থ রোগীর মোট সংখ্যা বেড়ে দুই লাখ ৬২ হাজার ৯৫৩ জন হয়েছে। অর্থাৎ স্বাস্থ্য অধিদপ্তরের হিসাব অনুযায়ী, দেশে এখনো অ্যাকটিভ করোনা রোগী রয়েছেন ৮৯ হাজার ৩৩৪ জন।

গেল ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১১ দশমিক ৭৭ শতাংশ, এ পর্যন্ত শনাক্তের হার ১৮ দশমিক ৯১ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭৩ দশমিক ৬৪ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৩ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃত ৩৭ জনের মধ্যে পুরুষ ২৪ জন এবং নারী ১৩ জন। এ পর্যন্ত মৃত ৫ হাজার ৪৪ জনের মধ্যে পুরুষ ৩ হাজার ৯১৪ জন; যা শতাংশের হিসাবে ৭৭ দশমিক ৬০ শতাংশ এবং নারী রয়েছেন ১১৩০ জন; যা শতাংশের হিসাবে ২২ দশমিক ৪০ শতাংশ।

মৃতদের বয়স বিভাজনে বলা হয়েছে, মৃতদের মধ্যে একজন শিশু রয়েছে; যার বয়স দশের নিচে। এছাড়াও ৩১ থেকে ৪০ বছর বয়সের দুজন, ৪১ থেকে ৫০ বছর বয়সী তিনজন, ৫১ থেকে ৬০ বছরের ১২ জন এবং ষাটোর্ধ্ব বয়সের মারা গেছেন ১৯ জন মারা গেছেন।

গেল ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি মারা গেছেন যথারীতি ঢাকাতেই, ২৩ জন। এছাড়াও চট্টগ্রাম ও খুলনায় পাঁচজন করে, রাজশাহীতে দুজন এবং বরিশাল ও সিলেটে একজন করে মারা গেছেন। এদের মধ্যে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন ৩৫ জন এবং বাড়িতে থেকে মারা গেছেন দুজন।

গত ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম আক্রান্ত শনাক্তের পর দ্রুত সারা বিশ্বে ছড়িয়ে পড়ে নভেল করোনাভাইরাস। মৃত্যুপুরীতে পরিণত হয় বিশ্বের অধিকাংশ এলাকা। বাংলাদেশে করোনাভাইরাস প্রথম শনাক্ত হয় গত ৮ মার্চ। প্রথম মৃত্যুর খবর জানানো হয় ১৮ মার্চ।

জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের তালিকায় শনাক্ত রোগীর সংখ্যা বিবেচনায় বিশ্বে বাংলাদেশের অবস্থান এখন ১৫তম স্থানে। তার মৃতের সংখ্যায় বাংলাদেশ রয়েছে ২৯তম অবস্থানে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫