শরত্কালে বিপর্যয় নামতে পারে যুক্তরাষ্ট্রে

প্রকাশ: সেপ্টেম্বর ২৩, ২০২০

বণিক বার্তা ডেস্ক

যুক্তরাষ্ট্রের বেশির ভাগ রাজ্য করোনাভাইরাস নিয়ে ভুল পথে চলছে এবং এজন্য শরত্কালে বিপর্যয়কর পরিস্থিতি সৃষ্টি হতে পারে বলে সতর্ক করছেন বিশেষজ্ঞরা। এরই মধ্যে ২৮টি রাজ্যে নতুন করে সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। কভিড-১৯ ভাইরাস ছড়িয়ে পড়া নিয়ে সম্প্রতি হালনাগাদ করা বার্তা সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) প্রত্যাহার করে নেয়ায় উদ্বেগ আরো বৃদ্ধি পেয়েছে।

বেইলর কলেজ অব মেডিসিনের ন্যাশনাল স্কুল অব ট্রপিক্যাল মেডিসিনের ডিন ডা. পিটার হোটেজ বলেছেন, আমি দুঃখের সঙ্গে বলছি, শরতে আমরা খুব বিপর্যয়কর পরিস্থিতিতে পড়তে পারি। এটা ঘটছে কারণ উচ্চ সংক্রমণ অঞ্চলগুলোতে আমরা বিদ্যালয় কলেজগুলো পুনরায় খুলতে বাধ্য করছি। আসলে জাতীয়ভাবে আমাদের কোনো নেতৃত্ব নেই, যিনি নাগরিকদের মাস্ক পরতে, সামাজিক দূরত্ব মেনে চলতে এবং প্রয়োজনীয় সবকিছু করতে বলবেন।

করোনাভাইরাস বায়ুবাহিত সংক্রমণ স্বীকৃতি দিয়ে শুক্রবার হালনাগাদ স্বাস্থ্য নির্দেশিকা প্রকাশ করে সিডিসি। তবে অনেক চিকিৎসক কয়েক মাস আগে থেকেই মাস্কের কার্যকারিতার বিষয়টি জানেন। ডা. হোটেজ বলেন, হালনাগাদ হওয়া নির্দেশিকা গত মে মাসে প্রকাশিত হলে ঠিক হতো। আমরা বিষয়গুলো কয়েক মাস আগে থেকেই জানতাম।

সোমবার বিকালে সিডিসির হালনাগাদ স্বাস্থ্য নির্দেশিকা সরিয়ে নেয়া হয়। বিষয়টি নিয়ে জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের জরুরি চিকিৎসক ডা. লিয়ানা ওয়েন বলেছেন, বিষয়গুলো সাধারণ বৈজ্ঞানিক জ্ঞানের হলেও তারা বিষয়টি প্রত্যাহার করে নিয়েছে। তবে এর পিছনে কী রয়েছে তা আমাদের ভাবতে হবে। এটা কি রাজনৈতিক চাপ?

যদিও সিডিসি বলেছে, বার্তাটি ভুল করে প্রকাশিত হয়েছে। এটির প্রকাশ নিয়ে তারা প্রস্তুত ছিল না।

সিএনএন


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫