লিমিটেড কোম্পানিতে কস্ট অডিট বাধ্যতামূলক করার প্রস্তাব আইসিএমএবির

প্রকাশ: সেপ্টেম্বর ২২, ২০২০

নিজস্ব প্রতিবেদক

সরকারি নির্দেশনা অনুসারে সব লিমিটেড কোম্পানিতে কস্ট অডিট বাধ্যতামূলক করার বিষয়টি যথোপযুক্তভাবে প্রয়োগের প্রস্তাব দিয়েছে দি ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএমএবি) পাবলিক ফিন্যান্সিয়াল ম্যানেজমেন্ট ইন বাংলাদেশ শীর্ষক ওয়েবিনারে এমন প্রস্তাব করেছে প্রতিষ্ঠানটি। ইনস্টিটিউটের পক্ষ থেকে দেয়া অন্য প্রস্তাবের মধ্যে রয়েছেতালিকাভুক্ত প্রতিষ্ঠানে ইনডিপেনডেন্ট ডিরেক্টর প্যানেলে পেশাদার কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টদের সম্পৃক্ত করা।

আইসিএমএবি আয়োজিত গত রোববারের ওয়েবিনারে প্রধান অতিথি ছিলেন কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল মো. মুসলিম চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে অংশ নেন পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব) মো. মামুন-আল-রশিদ।

প্রধান অতিথির বক্তব্যে মো. মুসলিম চৌধুরী বলেন, সরকার ব্যবস্থায় পাবলিক ফিন্যান্সিয়াল ম্যানেজমেন্ট প্রক্রিয়া বিশেষ একটি স্থান নিয়ে রেখেছে। আমাদের দেশের অর্থনৈতিক প্রক্রিয়ায় জনগণ সার্বিকভাবে যুক্ত। আর আমাদের অর্থনৈতিক কার্যক্রম প্রারম্ভিকভাবে জাতীয় সংসদ থেকে শুরু করে। সময় সামগ্রিক পাবলিক ফিন্যান্সিয়াল ম্যানেজমেন্ট প্রক্রিয়াটি তিনি অংশগ্রহণকারী এবং শিক্ষার্থীদের জন্য বিস্তারিতভাবে তুলে ধরেন।

মো. মামুন-আল-রশিদ বলেন, ব্যয় ব্যবস্থাপনা সরকারের জন্য গুরুত্বপূর্ণ একটি বিষয়। উন্নয়নশীল দেশগুলোর জন্য এটি আরো জরুরি একটি ব্যাপার। সময় তিনি সরকারের সব উন্নয়ন সংক্রান্ত কার্যক্রমের গুরুত্ব নিজের অভিজ্ঞতার আলোকে তুলে ধরেন।

আইসিএমএবি প্রেসিডেন্ট মো. জসিম উদ্দিন আকন্দ তার বক্তব্যে কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টিং পেশা এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ খাতে এর প্রয়োজনীয়তা তুলে ধরেন। সময় তিনি সিএমএ পেশাদারদের জন্য কাজের সুযোগ আরো বিস্তৃত করার জন্য অনুষ্ঠানে অংশগ্রহণকারী অতিথিদের প্রতি অনুরোধ রাখেন, যাতে করে তারা জাতীয় অর্থনৈতিক উন্নয়নে পেশাগত দক্ষতাকে কাজে লাগিয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন।

অনুষ্ঠানে ফরেন এইডেড প্রজেক্ট অডিট ডিরেক্টোরেটের সাবেক ডিরেক্টর জেনারেল একেএম জসিম উদ্দিন পাবলিক ফিন্যান্সিয়াল ম্যানেজমেন্ট ইন বাংলাদেশ বিষয়ে একটি প্রতিবেদন উপস্থাপন করেন। মূল প্রবন্ধে তিনি বাংলাদেশের পরিপ্রেক্ষিতে পাবলিক ফিন্যান্সিয়াল ম্যানেজমেন্ট বিষয়ে বিস্তারিত বিবরণ তুলে ধরেন।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে সাফা ভাইস প্রেসিডেন্ট এবং আইসিএমএবির সাবেক প্রেসিডেন্ট বর্তমান সেমিনার এবং কনফারেন্স কমিটির চেয়ারম্যান একেএম দেলোয়ার হোসেন, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের কন্ট্রোলার অব এক্সামিনেশনস আহমেদ আতাউল হাকিম, সাবেক কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল অব বাংলাদেশ এবং আইসিএমএবি কাউন্সিল সদস্য অর্থ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. আব্দুর রহমান খান, আইসিএমএবির সাবেক প্রেসিডেন্ট এবং বর্তমান কাউন্সিল সদস্য এএসএম শায়খুল ইসলাম, আইসিএমএবির সেক্রেটারি মো. মনিরুল ইসলাম বক্তব্য দেন।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫