বিএসইসির আদেশ

সূচক বাড়লে মার্জিন ঋণের পরিমাণ কমবে

প্রকাশ: সেপ্টেম্বর ২১, ২০২০

নিজস্ব প্রতিবেদক

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্সের সঙ্গে সামঞ্জস্য রেখে  মার্জিন ঋণ প্রদানের নতুন নীতিমালা জারি করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। নতুন নিয়ম অনুসারে সূচক বাড়ার সঙ্গে সঙ্গে মার্জিন ঋণের পরিমাণ কমতে থাকবে। 

সোমবার (২১ সেপ্টেম্বর) বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি আদেশ জারি করা হয়েছে।

বিএসইসির আদেশে বলা হয়েছে, ডিএসইএক্স সূচক ৪ হাজারের নিচে থাকলে গ্রাহকদের সর্বোচ্চ ১:১ হারে অর্থাত্ যত টাকার বিনিয়োগ রয়েছে এর সমপরিসাণ অর্থ মার্জিন ঋণ দেয়া যাবে। সূচক ৪০০১ থেকে ৫০০০ পর্যন্ত থাকলে ১:০.৭৫ হারে অর্থাত্ যত টাকার বিনিয়োগ রয়েছে তার ৭৫ শতাংশ পর্যন্ত মার্জিন ঋণ দেয়া যাবে। সূচক ৫০০১ থেকে ৬০০০ থাকলে মার্জিন ঋণ দেয়া যাবে ১:০.৫০ অনুপাতে। অর্থাত্ যত টাকার বিনিয়োগ রয়েছে এর অর্ধেক মার্জিন ঋণ দেয়া যাবে। আর ডিএসইএক্স ৬ হাজার বা তার বেশি হলে ১:০.২৫ হারে অর্থাত্ যত টাকার বিনিয়োগ রয়েছে তার ২৫ শতাংশ মার্জিন ঋণ দেয়া যাবে। আগামী ১ অক্টোবর থেকে এ আদেশ কার্যকর হবে।

প্রসঙ্গত, বর্তমানে মার্জিন ঋণ প্রদানের ক্ষেত্রে কোনো শ্রেণীকরণ নেই। সবক্ষেত্রেই ১:০.৫০ আনুপাতে ঋণ দেয়া যায়। এক্ষেত্রে গ্রাহকের যত টাকার বিনিয়োগ রয়েছে তার অর্ধেক পরিমাণ অর্থ মার্জিন ঋণ হিসেবে দেয়া যায়।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫