যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের বিচারক গিন্সবার্গের প্রয়াণ

প্রকাশ: সেপ্টেম্বর ২০, ২০২০

বণিক বার্তা ডেস্ক

যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের সবচেয়ে বয়স্ক বিচারপতি এবং দেশটিতে নারী অধিকার আন্দোলনের অন্যতম পথিকৃৎ রুথ বেডার গিন্সবার্গ মারা গেছেন। শুক্রবার ওয়াশিংটন ডিসির নিজ বাড়িতে শেষ নিঃশাস ত্যাগ করেন তিনি। তার বয়স হয়েছিল ৮৭ বছর। খবর বিবিসি।

বিচারপতি গিন্সবার্গের পরিবারের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, তিনি দীর্ঘদিন ধরেই অগ্ন্যাশয়ের ক্যান্সারে ভুগছিলেন। চলতি বছরের শুরুর দিকে কেমোথেরাপি গ্রহণের বিষয়টি জানিয়েছিলেন গিন্সবার্গ।

যুক্তরাষ্ট্রে উদারপন্থী নারীবাদীদের অন্যতম আদর্শ ছিলেন গিন্সবার্গ। একাধারে ২৭ বছর দেশটির সর্বোচ্চ আদালতে বিচারপতির দায়িত্ব পালন করেছেন তিনি।

মার্কিন আদালতের প্রধান বিচারপতি জন রবার্টস এক বিবৃতিতে বলেছেন, আমাদের জাতি মহান এক বিচারপতিকে হারাল। সুপ্রিম কোর্টে আমরা এক কাঙ্ক্ষিত সহকর্মীকে হারালাম। আজ আমরা আত্মবিশ্বাসের সঙ্গে শোকপ্রকাশ করছি যে ভবিষ্যৎ প্রজন্ম গিন্সবার্গকে তেমন করেই মনে রাখবে যেমনটি আমরা তাকে জানতামন্যায়বিচারের এক দৃঢ় ক্লান্তিহীন পুরোধা।

গিন্সবার্গের মৃত্যু সংবাদ পেয়ে মিনেসোটায় এক নির্বাচনী প্রচারণায় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, আমি সেটা জানতাম না। সে অসাধারণ জীবনযাপন করেছে, আমি আর কী বলতে পারি?

সুপ্রিম কোর্টে নতুন কাকে নিয়োগ দেয়া হবে, এটা নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে বেশ বড় ইস্যু হয়ে উঠবে বলে মনে করছেন বিশ্লেষকরা।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫