রেলমন্ত্রীর সঙ্গে রিভা গাঙ্গুলির সৌজন্য সাক্ষাত

বাংলাবান্ধা-শিলিগুড়ির মধ্যে ট্রেন চালুর বিষয়ে আলোচনা

প্রকাশ: সেপ্টেম্বর ১৫, ২০২০

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের বাংলাবান্ধা থেকে ভারতের শিলিগুড়ি পর্যন্ত ট্রেন চালুর বিষয়ে আলোচনা করেছেন রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন ও বাংলাদেশে নিযুক্ত ভারতের বিদায়ী হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাস। আজ মঙ্গলবার বিকালে রিভা গাঙ্গুলি দাস রেলভবনে মন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাতে এলে এসব আলোচনা হয়। আলাপকালে পঞ্চগড় থেকে বাংলাবান্ধা পর্যন্ত নতুন রেললাইন নির্মিত হলে শিলিগুড়ি পর্যন্ত ট্রেন চালানো যাবে বলে জানান রেলমন্ত্রী।

বাংলাবান্ধা-শিলিগুড়ির পাশাপাশি চিলাহাটি-হলদিবাড়ির মধ্যে ট্রেন চালুর বিষয়ে ভারতীয় হাইকমিশনারের সঙ্গে আলোচনা করেন মন্ত্রী। তিনি জানান, হলদিবাড়িতে ভারতের অংশের ১৫০ মিটার নির্মাণ করলে বাংলাদেশের সঙ্গে ভারতের ট্রেন যোগাযোগ চালু করা সম্ভব হবে। এটি যাতে আগামী ডিসেম্বরের মধ্যে চালু করা যায় সে বিষয়ে রেলপথমন্ত্রী ভারতীয় হাইকমিশনার কে অনুরোধ জানান।

সাক্ষাত্কালে ভারতীয় অর্থায়নে বাংলাদেশ রেলওয়েতে যেসব প্রকল্প চলমান আছে, সেগুলোর বিষয়েও হয়। বিশেষ করে ঢাকা থেকে টঙ্গী পর্যন্ত তৃতীয় ও  চতুর্থ এবং টঙ্গী থেকে জয়দেবপুর পর্যন্ত ডাবল লাইন নির্মাণ প্রকল্প, সিরাজগঞ্জে কন্টেইনার ডিপো নির্মাণ, পার্বতীপুরে একটি কোচ কারখানা নির্মাণের বিষয়ে আলোচনা হয়। আলোচনা হয় দুদেশের মধ্যে চলমান কার্গো ও পণ্যবাহী ট্রেনগুলো নিয়েও। এ সময় ভারতের উপহার দেওয়া দশটি ইঞ্জিন সম্পর্কে আলোচনা হয় এবং ইঞ্জিনগুলোর সক্ষমতা অনেক ভালো সে সম্পর্কে রেলপথ মন্ত্রণালয়ের পক্ষ থেকে ভারতীয়  হাইকমিশনকে জানানো হয়।

রেলমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাই কমিশনারের সৌজন্য সাক্ষাতের সময় রেলপথ মন্ত্রণালয়ের সচিব সেলিম রেজা ও বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক শামছুজ্জামানও উপস্থিত ছিলেন।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫