দীর্ঘমেয়াদে বাড়ি থেকে কাজ করার পরিকল্পনা

প্রকাশ: সেপ্টেম্বর ১৪, ২০২০

বণিক বার্তা ডেস্ক

লকডাউনের বিধিনিষেধ শিথিল করায় যুক্তরাজ্যের অফিসগুলো খুলে দেয়া হয়েছে। দেশটির সরকার প্রত্যেক কর্মীকে অফিসে ফেরার নির্দেশনাও দিয়েছে। তবে ওয়েলশ সরকার বলেছে, বিধিনিষেধ শিথিলের পরও প্রায় এক-তৃতীয়াংশ লোকের এখনো বাড়ি থেকে কাজ করা উচিত। মন্ত্রীদের ভাষ্য, উচ্চাকাঙ্ক্ষা দীর্ঘমেয়াদে ওয়েলশের প্রায় ৩০ শতাংশ কর্মজীবীকে বাসায় বা তার কাছাকাছি অবস্থান করার সুযোগ করে দিয়েছে।

তারা বলেছেন, এটা দূরবর্তী কাজকে সমর্থন করার সংস্কৃতিকে অবলম্বন করার একটি বড় সুযোগ। এটা যানজট দূষণ হ্রাস করতে পারে এবং কর্মজীবনের ভারসাম্যকে উন্নত করতে পারে।

ওয়েলশের পরিবহন অর্থনীতিবিষয়ক উপমন্ত্রী লি ওয়াটার্স বলেছেন, আমরা বিশ্বাস করি, অনেক লোক দীর্ঘমেয়াদে দূর থেকে কাজ চালিয়ে যেতে চাইবেন এবং ওয়েলশে আমরা কাজের ধরনে পরিবর্তন আনতে পারি।

ওয়েলশ সরকার জানিয়েছে, তারা কর্মীদের দূর থেকে কাজ করার জন্য আরো স্বচ্ছন্দ দিতে চায়। এটা সম্প্রদায়ের মধ্যে অর্থনৈতিক কার্যকলাপ চালিয়ে যেতে সহায়তা করবে।

মন্ত্রীরা মানসিক স্বাস্থ্য সহায়তা, শিশু যত্নের ব্যবস্থা এবং আরো উদ্ভাবনী আবাসন নকশার মতো বিষয়গুলোতে পাঠ শেখার গুরুত্বকে স্বীকৃতি দেয়ার পরামর্শও দিয়েছিলেন। নীতিমালার অংশ হিসেবে কর্মকর্তারা সম্প্রদায়ভিত্তিক হাব নেটওয়ার্ক তৈরির বিষয়ে অনুসন্ধান করছেন। এমন হাব বা কেন্দ্রগুলোর মাধ্যমে হাঁটা বা সাইক্লিং দূরত্বের মধ্যে অফিসের মতো পরিবেশ সরবরাহ করা হবে এবং এটা সরকারি, ব্যক্তিগত স্বেচ্ছাসেবী সংস্থাগুলো ব্যবহার করতে পারবে। উদ্দেশ্যটি হলো একটি হাইব্রিড কর্মক্ষেত্রের মডেল তৈরি করা। এর মাধ্যমে কর্মীরা অফিসে, বাড়িতে বা বাড়ির কাছের একটি কেন্দ্রস্থলে বসে কাজ করতে পারবে।

বিবিসি


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫