ম্যাকেঞ্জি এখন বিশ্বের শীর্ষ ধনী নারী

প্রকাশ: সেপ্টেম্বর ০৩, ২০২০

বণিক বার্তা অনলাইন

ইকমার্স জায়ান্ট অ্যামাজনের প্রতিষ্ঠাতা সিইও জেফ বেজোস এখন বিশ্বের শীর্ষ ধনী। আর শীর্ষ তিনের মধ্যে রয়েছেন বিল গেটস, টেসলার ইলন মাস্ক আর ফেসবুকের মার্ক জাকারবার্গ। সম্প্রতি জাকারবার্গকে হটিয়ে তৃতীয় অবস্থানে চলে এসেছেন ইলন মাস্ক। এভাবে বিশ্বের বিলিয়নেয়ারদের র‌্যাংকিংয়ে কিছুটা রদবদল হয়েছে। এরই পরিপ্রেক্ষিতে শীর্ষ ধনী নারীর আসন দখল করেছেন ম্যাকেঞ্জি স্কট।

ম্যাকেঞ্জি স্কট আমাজনের বেজোসের সাবেক স্ত্রী। গত বছরের এপ্রিলে বিয়ে বিচ্ছেদের ফলে অ্যামাজনের ৩ হাজার ৬০০ কোটি মার্কিন ডলারের শেয়ার পেয়ে বিশ্বের অন্যতম ধনী নারীতে পরিণত হন ম্যাকেঞ্জি।

এদিকে করোনাভাইরাস মহামারীতে লকডাউনের সময় থেকে অনলাইন বিক্রি ও হোম ডেলিভারি বেড়েছে অবিশ্বাস্যভাবে। ফলে আমাজনের শেয়ারের দামও বেড়েছে বহুগুণ। এতে স্বাভাবিকভাবেই সম্পদ বেড়েছে বেজোস ও ম্যাকেঞ্জির। এখন তার সম্পদের পরিমান ৬৬ বিলিয়ন ডলারের বেশি। এই সম্পদ নিয়ে এখন বিশ্বের শীর্ষ ধনী নারী ঔপন্যাসিক ও সমাজসেবী ম্যাকেঞ্জি স্কট।

আমেরিকান অ্যাডভোকেসি গ্রুপ ও টেক্স ফেয়ারনেসের বিশ্লেষণ অনুযায়ী, গত মার্চে করোনা প্রতিরোধে লকডাউন শুরু হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্রে বিলিয়নিয়ারের সম্পদ এক সঙ্গে প্রায় ৮০০ বিলিয়ন ডলার বা ২৫ শতাংশেরও বেশি বেড়েছে।

সূত্র: ব্লুমবার্গ


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫