২ হাজার কোটি টাকা মানিলন্ডারিং মামলায় ফরিদপুর ছাত্রলীগের সভাপতি ঢাকায় গ্রেফতার

প্রকাশ: আগস্ট ২১, ২০২০

নিজস্ব প্রতিবেদক

দুই হাজার কোটি টাকা পাচারের অভিযোগে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) দায়ের করা মামলায় ফরিদপুর জেলা ছাত্রলীগের সভাপতি নিশান মাহমুদ শামীম গ্রেফতার হয়েছেন। আজ শুক্রবার (২১ আগস্ট) রাজধানীর উত্তরা থেকে তাকে গ্রেফতার করে সিআইডির একটি দল। এই মামলায় গ্রেফতার ফরিদপুর জেলা আওয়ামী লীগের অব্যাহতিপ্রাপ্ত সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন বরকত ও তার ভাই ইমতিয়াজ হাসান রুবেলের কাছ থেকে জিজ্ঞাসাবাদে তথ্য পাওয়ার পর নিশান মাহমুদ শামীমকে গ্রেফতার করা হলো বলে দাবি তদন্তকারী সংস্থাটির।

সিআইডি সদরদপ্তরের সহকারী পুলিশ সুপার (মিডিয়া) জিসানুল হক জানান, দুই হাজার কোটি টাকা পাচারের অভিযোগে দায়ের হওয়া মানিলন্ডারিং আইনের মামলায় আজ বিকালে উত্তরা থেকে নিশান মাহমুদ শামীমকে গ্রেফতার করা হয়।

তদন্ত সংশ্লিষ্ট সূত্র জানায়, গত ২৬ জুন শহর আওয়ামী লীগের অব্যাহতিপ্রাপ্ত সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন বরকত ও তার ভাই ইমতিয়াজ হাসান রুবেলকে প্রধান আসামী করে অবৈধ উপায়ে ২ হাজার কোটি টাকা আয় ও বিদেশে পাচারের অভিযোগে ঢাকার কাফরুল থানায় মামলাটি দায়ের করে সিআইডি। সেই মামলায় আদালতের মাধ্যমে রুবেল ও বরকতকে ৫ দিনের রিমান্ড নিয়ে জিজ্ঞাসাবাদ করে সিআইডি। সেসময় এর সাথে জড়িত অনেকের নাম প্রকাশ করে রুবেল ও বরকত। স্বীকারোক্তিতে তাদের দেয়া তথ্য অনুযায়ী ছাত্রলীগের সভাপতি নিশান মাহমুদ শামীমকে গ্রেফতার করা হলো। এর আগে এই মামলায় আরো গ্রেফতার হয়েছে শহর আওয়ামী লীগের সভাপতি নাজমুল ইসলাম খন্দকার লেভী ও জেলা শ্রমিক লীগের অর্থ সম্পাদক বেল্লাল হোসেন।

এর আগে, গত ১৬ জুন রাতে শহরের মোল্লাবাড়ি সড়কে অবস্থিত জেলা আওয়ামী লীগের সভাপতি সুবল সাহার বাড়িতে দুই দফা হামলার ঘটনা ঘটে। এ ব্যাপারে সুবল চন্দ্র সাহা গত ১৮ জুন ফরিদপুর কোতয়ালী থানায় অজ্ঞাতনামা ব্যক্তিদের আসামি করে একটি মামলা দায়ের করেন। ৭ জুলাই পুলিশের বিশেষ অভিযানে সুবল সাহার বাড়িতে হামলার মামলায় গ্রেপ্তার হন ফরিদপুর শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন বরকত ও তার ভাই ফরিদপুর প্রেসক্লাবের সভাপতি ইমতিয়াজ হাসান রুবেলসহ আরও ৭ জন। এর পরে ঢাকায় সিআইডি বরকত ও রুবেলের অবৈধ সম্পদ অর্জনের বিষয়ে তদন্তে নামে। তদন্তে প্রাথমিক ভাবে ২ হাজার কোটি টাকা অবৈধ উপায়ে অর্জন ও পাচারের তথ্য পাওয়া গেলে ঢাকার কাফরুল থানায় মামলা দায়ের করে সিআইডি পুলিশ। 


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫