কোয়ারেন্টিনে থাকা বন্ধুকে আলিঙ্গন করে শ্রীঘরে!

প্রকাশ: আগস্ট ২১, ২০২০

বণিক বার্তা ডেস্ক

কোয়ারেন্টিনে থাকা বন্ধুর সঙ্গে সাক্ষাত ও তাকে আলিঙ্গন করায় নিউজিল্যান্ডে ৩৩ বছর বয়সী এক ব্যক্তিকে ছয় সপ্তাহের জেল দিয়েছে কর্তৃপক্ষ। 

এ মাসের শুরুর দিকে অকল্যান্ডের এক আইসোলেশন সেন্টারে (ক্রাউন প্লাজা হোটেল) গিয়েছিলেন উত্তরাঞ্চলীয় শহর হোয়েঙ্গারেই এর বাসিন্দা ও চিত্রশিল্পী জেসে কোর্টনি ওয়েলশ, যেখানে তার অস্ট্রেলিয়া-ফেরত বন্ধুকে কোয়ারেন্টিনে রাখা হয়েছিল। সেখানে গিয়েই তিনি আইন ভঙ্গ করেন। কেননা শুধুই কভিড-১৯ সংক্রমণের সন্দেহ আছে, এমন মানুষজনকে এখানে রাখা হয়। তার অপরাধের মাত্রা আরো বাড়ে বন্ধুকে আলিঙ্গনের কারণে। বিচারক কিথ ডি রিড্ডার মনে করেন এতে ‘বিষয়টি খারাপ পর্যায়ে’ চলে যায়। 

বিচারকের বক্তব্য, ‘আপনি তো কোয়ারেন্টিন আইন পুরোপুরি জানেন এবং আপনি শুধু কথাই বলেননি, আলিঙ্গনও করেছেন।’

ওয়েলশের আইনজীবি বলেছেন, তার মক্কেল নিজের কৃতকর্মের পুরো দায় স্বীকার করে নিয়েছেন এবং স্বীকার করেছেন যে এটা সত্যিকার অর্থেই একজন অন্ধের মতো কাজ ছিল। 

সীমান্তে কঠোর নিয়ম আর লকডাউন শক্তভাবে বলবৎ করার মধ্য দিয়ে বছরের শুরু থেকে কভিড-১৯ মহামারী দমনে দারুণ সফল হয় নিউজিল্যান্ড। বিশ্বব্যাপী তাদের সাফল্য প্রশংসিত হয়। যদিও সম্প্রতি অকল্যান্ডে ভাইরাসের কিছু গুচ্ছ খুঁজে পাওয়ায় প্রশাসনের ঘুম হারাম হয়ে যাচ্ছে। অকল্যান্ডে নতুন করে লকডাউন ঘোষণা করা হয়েছে। দীর্ঘ ১০২ দিন পর স্থানীয় পর্যায়ে কোনো সংক্রমণের ঘটনা ঘটে সেখানে। এ কারণে প্রশাসন আবারো ভাইরাসের বিস্তার রুখতে কঠোর পদক্ষেপ নিচ্ছে। ওয়েলশের জেল তারই একটা নজির।

জেলের মধ্যেও আইসোলেশনে রাখা হয়েছে ওয়েলশকে। যদিও তার তিনটি কভিড-১৯ টেস্টই নেগেটিভ এসেছে। 

ক্রাউন প্লাজা হোটলে বন্ধুর সঙ্গে সাক্ষাত করে সোজা গাড়িতে উঠে সেই স্থান ত্যাগ করেন ওয়েলশ। তিনি তখন পুলিশের সঙ্গে সাক্ষাতে অপারগতা প্রকাশ করেন। পরেরদিন ওয়াঙ্গারেই থেকে তাকে গ্রেফতার করা হয়।

সূত্র: বিবিসি ও নিউজিল্যান্ড হেরাল্ড


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫