দক্ষিণ সুদানে সেনা ও জনতার সংঘর্ষে নিহত ৭০

প্রকাশ: আগস্ট ১৩, ২০২০

বণিক বার্তা ডেস্ক

উত্তর আফ্রিকার দেশ দক্ষিণ সুদানে সেনাসদস্যদের সঙ্গে সশস্ত্র জনতার সংঘর্ষে অন্তত ৭০ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘ। মঙ্গলবার সংস্থাটির মুখপাত্র স্টেফান দুজারিক জানিয়েছেন, নিরস্ত্রীকরণ প্রক্রিয়ায় মতবিরোধের জের ধরে গত সপ্তাহে দক্ষিণ সুদানের ওয়ারাপ রাজ্যে সহিংসতা ছড়িয়ে পড়ে। খবর আল জাজিরা।

দক্ষিণ সুদানের প্রেসিডেন্ট সালভা কির এবং প্রতিদ্বন্দ্বী রিক মাচারের মধ্যে সম্প্রতি স্বাক্ষরিত নিরস্ত্রীকরণ চুক্তি অনুসারে বেসামরিক নাগরিকদের অস্ত্র জমা দেয়ার কথা ছিল সেদিন। গত ফেব্রুয়ারিতে ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেছিলেন মাচা ওয়ারাপ রাজ্যের টনজ পূর্ব কাউন্টির কাউন্সিলর জেমস ম্যাবিওর মাকুই জানিয়েছেন, সশস্ত্র জনতা স্থানীয় একটি বাজারে সেনাসদস্যদের কাছে অস্ত্র জমা দিতে অস্বীকৃতি জানালে সহিংসতা ছড়িয়ে পড়ে। সে সময় পাশের বেশ কয়েকজন পথচারীও সংঘর্ষে যোগ দেয়। দ্রুতই সহিংসতা আশপাশের গ্রামগুলোতে ছড়িয়ে পড়ে। সোমবার রোমিচ শহরের একটি সেনাঘাঁটিতে হামলা চালানো হয়।

দুজারিক জানান, সহিংসতার সময় অসংখ্য দোকানপাট লুট করা হয়েছে, বেশকিছু দোকান আগুনে পুড়ে ছাই হয়ে গেছে। অসংখ্য নারী-শিশু প্রাণের ভয়ে এলাকা ছেড়ে পালিয়ে গেছেন। এলাকার পরিস্থিতি নিয়ন্ত্রণে টহল শুরু করেছে জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনী। সহিংসতায় জড়িত সব পক্ষকে অস্ত্র ত্যাগ করে শান্তি-শৃঙ্খলা রক্ষায় সহায়তার আহ্বান জানিয়েছে তারা।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫