বৈরী আবহাওয়ায় চাহিদা বেড়েছে কেরালার গোলমরিচের

প্রকাশ: আগস্ট ০৮, ২০২০

বণিক বার্তা ডেস্ক

কেরালা, মহারাষ্ট্রসহ ভারতের বিভিন্ন রাজ্যে এবার বৃষ্টি বেশি হচ্ছে। কোথাও কোথাও বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। পরিস্থিতিতে শাপেবর হয়েছে কেরালার গোলমরিচ ব্যবসায়ীদের। বৈরী আবহাওয়ার জের ধরে মসলাপণ্যটির চাহিদা দাম দুটোই বেড়েছে। খবর বিজনেস রেকর্ডার।

অতিবৃষ্টিতে বন্যা দেখা দিলে গোলমরিচ নষ্ট

হয়ে যেতে পারে। বন্যায় যোগাযোগ ব্যবস্থা বিঘ্নিত হলে পণ্যটি বাজারে সরবরাহ করতে সমস্যা হতে পারে। এমন নানা চিন্তায় কেরালার চাষীরা আগাম গোলমরিচ বিক্রি করে দিচ্ছেন। এর জের ধরে সর্বশেষ কার্যদিবসে কোচির পাইকারি বাজারে একদিনে ৩২ টন গোলমরিচ সরবরাহ হয়েছে।

সুযোগ কাজে লাগিয়ে তুলনামূলক কম দামে চাষীদের কাছ থেকে কিনে গোলমরিচের মজুদ বাড়াচ্ছেন ব্যবসায়ীরা। ফলে একদিকে যেমন পণ্যটির বেচাকেনা বেড়েছে, অন্যদিকে বেড়েছে দাম। কোচির বাজারে গোলমরিচের গড় দাম কেজিপ্রতি ৩১১ রুপিতে উঠেছে।

স্থানীয় ব্যবসায়ীরা বলছেন, ভারতের বাজারে ভিয়েতনাম থেকে আমদানি করা গোলমরিচের চাহিদা রয়েছে। তবে বন্যা লকডাউনের কারণে মহারাষ্ট্রের বাজারে আমদানি করা গোলমরিচের সরবরাহ নেই বললেই চলে। একই পরিস্থিতি বিহার, উত্তর প্রদেশ, ঝাড়খন্ড, পশ্চিমবঙ্গ, রাজস্থান, মধ্যপ্রদেশ, তামিলনাড়ুসহ কয়েকটি রাজ্যে। এর ফলে এসব রাজ্যে কেরালা কর্ণাটকের গোলমরিচের চাহিদা বেড়ে গেছে। বাড়তি বেচাকেনা দাম বাড়িয়ে দিয়েছে মসলাপণ্যটির। আবহাওয়া আমদানি পরিস্থিতির উন্নতি না হলে আগামী দিনগুলোয় ভারতের বাজারে কেরালার গোলমরিচের দাম আরো বাড়তে পারে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫