কানাডার অ্যালুমিনিয়ামে ট্রাম্পের ১০% শুল্ক আরোপ

প্রকাশ: আগস্ট ০৮, ২০২০

বণিক বার্তা ডেস্ক

কানাডা থেকে অ্যালুমিনিয়াম আমদানির ক্ষেত্রে মার্কিন প্রশাসনের ১০ শতাংশ শুল্ক আরোপ ছিল দীর্ঘদিন। তবে এক বছরের বেশি সময় আগে শুল্কে স্থগিতাদেশ আরোপ করেছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হঠাৎ করেই তিনি স্থগিতাদেশ তুলে নিয়েছেন। ফলে এখন থেকে কানাডার অ্যালুমিনিয়াম আমদানিতে ১০ শতাংশ হারে শুল্ক দিতে হবে মার্কিন আমদানিকারকদের। ট্রাম্পের সিদ্ধান্তের বিরোধিতা করেছেন খাতসংশ্লিষ্টরা। খবর রয়টার্স সিনহুয়া।

এক নির্বাহী আদেশে ট্রাম্প জানিয়েছেন, কানাডা থেকে খাদবিহীন অ্যালুমিনিয়াম পার্টিকেল আমদানিতে দীর্ঘদিন মার্কিন আমদানিকারকরা ১০ শতাংশ হারে শুল্ক দিয়ে এসেছেন। তবে এক বছরের কিছু বেশি সময় ধরে তা স্থগিত ছিল। এখন ফের ১০ শতাংশ শুল্কহার বহাল থাকবে। ১৬ আগস্ট থেকে শুল্কহার কার্যকর হবে।

এমন এক সময় ট্রাম্প ঘোষণা দিলেন

যখন যুক্তরাষ্ট্র-মেক্সিকো-কানাডা এগ্রিমেন্ট (ইউএসএমসিএ) নামে ত্রিদেশীয় একটি বাণিজ্য চুক্তি কার্যকর হয়েছে। ট্রাম্পের এমন ঘোষণায় চুক্তির ভবিষ্যৎ অনিশ্চয়তায় পড়তে পারে।

নিজ দেশেও বিরোধিতার মুখে পড়েছে ট্রাম্পের শুল্ক বাড়ানোর উদ্যোগ। সমালোচনা করেছে ইউএস চেম্বার অব কমার্স। সংগঠনটির এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট হেড ফর ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স ম্যারন ব্রিলিয়ান্ট বলেন, বাড়তি শুল্ক যুক্তরাষ্ট্রের প্রক্রিয়াকরণ অবকাঠামো নির্মাণ খাতের ব্যয় বাড়িয়ে দেবে। কারণে খাতসংশ্লিষ্টদের অনেকেই কানাডা থেকে অ্যালুমিনিয়াম আমদানিতে শুল্ক বাড়ানোর পক্ষে নয়। করোনা মহামারীর মধ্যে বাস্তব পরিস্থিতি বিবেচনায় নিয়ে আমরা ট্রাম্প প্রশাসনের কাছে সিদ্ধান্ত পুনর্বিবেচনার দাবি জানিয়েছি।

যুক্তরাষ্ট্রে আমদানি করা খাদবিহীন অ্যালুমিনিয়ামের বড় উৎস কানাডা। গত বছর দেশটিতে আমদানি করা খাদবিহীন অ্যালুমিনিয়ামের দুই-তৃতীয়াংশ কানাডা থেকে আনা হয়েছে। চলতি বছরের প্রথম পাঁচ মাসে (জানুয়ারি-মে) যুক্তরাষ্ট্রে আমদানি করা খাদবিহীন অ্যালুমিনিয়ামের ৭৫ শতাংশ ছিল কানাডার পণ্য। ট্রাম্প প্রশাসন ১০ শতাংশ শুল্কহার সাময়িক তুলে নেয়ায় ২০১৯ সালের জুন থেকে চলতি বছরের মে মাস পর্যন্ত কানাডা থেকে যুক্তরাষ্ট্রে শিল্প ধাতুটির আমদানি ৮৭ শতাংশ বেড়েছে বলে জানান খাতসংশ্লিষ্টরা। পরিস্থিতিতে নতুন করে ১০ শতাংশ আমদানি শুল্ক আরোপ হলে দুই দেশের বাণিজ্যে নেতিবাচক প্রভাব পড়তে পারে। বাড়তে পারে শিল্প ধাতুটির দাম।

এর আগে জাতীয় নিরাপত্তা রক্ষার কথা বলে ২০১৮ সালে ইস্পাত আমদানিতে ২৫ শতাংশ অ্যালুমিনিয়াম আমদানিতে ১০ শতাংশ হারে শুল্ক আরোপের ঘোষণা দেন ট্রাম্প। তবে ২০১৯ সালের মে মাসে নীতি থেকে কানাডা মেক্সিকোকে বাদ দেয়া হয়।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫