যুক্তরাষ্ট্রে দাম চড়েছে মুদিপণ্যের

প্রকাশ: আগস্ট ০৮, ২০২০

বণিক বার্তা ডেস্ক

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের আক্রমণে একদিকে যেমন মরছে মানুষ, তেমনি অস্থির হয়েছে দেশটির নিত্য মুদিবাজার। গ্রোসারি শপে বিভিন্ন পণ্যের দাম আকাশ ছুঁয়েছে বলা হচ্ছে। পুরো বছরে আমেরিকানরা মুদি দোকানে যে পরিমাণ অর্থ খরচ করে এখন সেটা করে ফেলেছে এই মহামারীর মাসগুলোতে।

দাম বাড়ছে কারণ শুধু এই নয় যে মানুষ বেশি বেশি মুদি পণ্য কিনছে। যুক্তরাষ্ট্রের ব্যুরো অব ইকোনমিক অ্যানালিসিসের প্রকাশ করা প্রতিবেদন বলছে, মহামারী মুদিপণ্যের দাম বৃদ্ধিতে জোরালো প্রভাব রেখেছে।

ফেব্রুয়ারি থেকে জুন পর্যন্ত যুক্তরাষ্ট্রে গরুর মাংসের দাম বেড়েছে ২০ শতাংশ। ডিমের বেড়েছে ১০ শতাংশ। খাদ্যশস্য সবজির দামও বেড়েছে।

মহামারীর কারণে মানুষ ঘর থেকে কম বের হচ্ছে। এড়িয়ে চলছে বাইরের খাওয়া-দাওয়া। স্বাভাবিকভাবেই চাহিদা বেড়েছে মুদিপণ্যের। দেশটিতে খাদ্য বা অন্য কোনো পণ্যের সংকট না থাকলেও মহামারীর কারণে পণ্য সরবরাহ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়েছে। ফলে বেড়েছে পণ্যের দাম।

মাংসের দাম বেড়েছে কারণ এর সাপ্লাই চেইনে আক্রান্তদের ছুটি দিতে হয়েছে। অন্যদিকে বিভিন্ন সুরক্ষাবিধিতে ধীর হয়েছে সরবরাহ ব্যবস্থা। পরিস্থিতি এখনো অব্যাহত আছে।

সম্প্রতি টিএসএনের সিইও নোয়েল হোয়াইট বলেছেন, অনেক প্রতিষ্ঠানের উৎপাদন হ্রাস পেয়েছে মহামারীর কারণে।

অন্যদিকে মুদিপণ্যের দাম বেড়েছে এমন সময়ে যখন মহামারীর কারণে অনেক আমেরিকান অর্থনৈতিকভাবে কঠিন অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে।

সিএনএন


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫