মহামারীতে হিস্পানিকদের আর্থিক ক্ষতি সবচেয়ে বেশি

প্রকাশ: আগস্ট ০৮, ২০২০

বণিক বার্তা ডেস্ক

পিউ রিসার্চ সেন্টারের নতুন সমীক্ষা জানাচ্ছে, করোনাভাইরাস মহামারীতে যুক্তরাষ্ট্রে অন্য যেকোনো জনতাত্ত্বিক গোষ্ঠীর চেয়ে অর্থনৈতিকভাবে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে মধ্য লাতিন আমেরিকান হিস্পানিক জনগোষ্ঠী।

মহামারী দুই মাস অতিক্রান্ত হওয়ার পর অনেক আমেরিকান যখন ব্যবসাপ্রতিষ্ঠান খোলার চিন্তাভাবনা করছিল তখনো ল্যাটিনোরা স্বজন হারানোর শোক কাটিয়ে উঠতে পারেনি। একের পর এক ট্র্যাজেডির পাশাপাশি বেতন কর্তন, চাকরি হারানো কিংবা খাদ্য নিয়ে অনিরাপত্তার মতো বিষয়গুলো মিলিয়ে দেখা যায়, ল্যাটিনোরা আনুপাতিক হারে বেশি সংকটময় সময় পার করেছে।

আমেরিকান ট্রেন্ডস প্যানেলের করা সমীক্ষাটি গত মঙ্গলবার প্রকাশ করে পিউ রিসার্চ সেন্টার। গ্রুপের গবেষকরা এপ্রিল থেকে জুন পর্যন্ত যুক্তরাষ্ট্রের হাজার ৬০০ প্রাপ্তবয়স্ক মানুষকে নিয়ে সমীক্ষা চালায়। সমীক্ষায় দেখা যায়, মহামারীতে কাজের ক্ষেত্রে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ায় অর্থনৈতিকভাবে অন্য জনগোষ্ঠীর চেয়ে ল্যাটিনোরা অনেক বেশি পিছিয়ে পড়ছে।

জরিপে অংশ নেয়া ল্যাটিনোদের ৫৯ শতাংশই বলছে, তারা চাকরি হারিয়েছে কিংবা বেতন কর্তনের শিকার হয়ে এখন ঘরে অবস্থান করছে। পিউর মতে, সামগ্রিকভাবে আমেরিকানদের ৪৩ শতাংশ এমন অভিজ্ঞতার মুখোমুখি হয়েছে। হসপিটালিটি স্বাস্থ্যসেবা খাতে বেশি কাজ করে হিস্পানিকরা। দুটি খাতই মার্চ থেকে জুলাইয়ের মধ্যে ব্যাপকভিত্তিক লে-অফ দেখেছে। 

ইউএস ব্যুরো অব লেবার স্টাটিস্টিকসের মতে, ২০০৮ সালে মহামন্দার সময় হিস্পানিকদের বেকারত্ব ১৩ দশমিক শতাংশ পর্যন্ত উঠেছিল, কিন্তু বছর তাদের বেকারত্ব ফেব্রুয়ারিতে ছিল দশমিক শতাংশ, যা এপ্রিলে বেড়ে হয় ১৮ দশমিক শতাংশ। -হিস্পানিক শ্বেতাঙ্গ আমেরিকানদের (১২ দশমিক শতাংশ) চেয়ে যা অনেক বেশি।

সিএনএন


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫