ঢাকাগামী যাত্রীদের বোর্ডিং পাস না দেয়া

কারণ জানে না লন্ডনের বাংলাদেশী হাইকমিশন

প্রকাশ: জুলাই ২৬, ২০২০

কূটনৈতিক প্রতিবেদক

বৈধ টিকিট থাকা সত্ত্বেও গত বৃহস্পতিবার কাতার এয়ারওয়েজ যুক্তরাজ্যের লন্ডন থেকে ঢাকাগামী ব্রিটিশ-বাংলাদেশী যাত্রীদের বোর্ডিং পাস দেয়নি। কী কারণে এসব যাত্রীকে বোর্ডিং পাস দেয়া হয়নি তা জানে না লন্ডনে অবস্থিত বাংলাদেশ হাইকমিশন। এরই মধ্যে অন্যান্য এয়ারলাইনস কভিড-১৯ সংশ্লিষ্ট স্বাস্থ্য সনদের জন্য নতুন কোনো নীতিমালা গ্রহণ করেছে কিনা সে বিষয়ে তথ্য সংগ্রহ করছে বাংলাদেশ মিশন। গতকাল যুক্তরাজ্যে বাংলাদেশ হাইকমিশন এক সংবাদ বিজ্ঞপ্তিতে তথ্য জানিয়েছে।

এতে জানানো হয়, গত বৃহস্পতিবার কাতার এয়ারওয়েজ লন্ডন থেকে ঢাকাগামী ব্রিটিশ-বাংলাদেশীসহ বিভিন্ন দেশের কয়েকজন যাত্রীকে কোনো কারণে বোর্ডিং পাস দেয়নি। বাংলাদেশ হাইকমিশন গত মার্চ থেকে বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নির্দেশ অনুযায়ী বাংলাদেশগামী বাংলাদেশী ব্রিটিশ-বাংলাদেশী দ্বৈত নাগরিক (এনভিআরসহ) যাত্রীদের দেয়া স্বাস্থ্য বিষয়ক একটি ঘোষণাপত্র সত্যায়ন করে দিচ্ছে। সত্যায়িত ঘোষণাপত্রটি নিয়ে বাংলাদেশগামী যাত্রীরা বাংলাদেশ বিমান, কাতার এয়ারওয়েজ এমিরেটস এয়ারওয়েজসহ বিভিন্ন এয়ারলাইনসে গত মার্চ জুন-জুলাইয়ে বাংলাদেশে গিয়েছেন এবং সত্যায়িত ঘোষণাপত্রটি বিভিন্ন এয়ারলাইনস ঢাকা বিমানবন্দরে ইমিগ্রেশন কর্তৃপক্ষের কাছেও গৃহীত হয়েছে।

গত বৃহস্পতিবার কাতার এয়ারওয়েজ হঠাৎ করে কী কারণে ব্রিটিশ-বাংলাদেশীসহ বিভিন্ন দেশের কয়েকজন যাত্রীকে বোর্ডিং পাস দেয়নি, বাংলাদেশ হাইকমিশন সে বিষয়ে কাতার এয়ারওয়েজের স্থানীয় অফিসের কাছে জানতে চেয়েছে। এরই মধ্যে অন্যান্য এয়ারলাইনস কভিড-১৯ সংশ্লিষ্ট স্বাস্থ্য সনদের জন্য নতুন কোনো নীতিমালা গ্রহণ করেছে কিনা সে বিষয়েও হাইকমিশন তথ্য সংগ্রহ করছে। যথাসময়ে হাইকমিশনের ওয়েবসাইট ফেসবুকের মাধ্যমে সেসব তথ্য সবাইকে জানানো হবে।

এছাড়া বাংলাদেশ হাইকমিশন বিমানযাত্রীদের পরামর্শ দিচ্ছে, যারা কাতারসহ বিভিন্ন এয়ারলাইনসে বাংলাদেশে যেতে ইচ্ছুক তারা যেন টিকিট ক্রয়ের সময় নিজ দায়িত্বে সংশ্লিষ্ট এয়ারলাইনস থেকে যাবতীয় শর্তাবলি যথাযথভাবে জেনে নেন, যাতে ভ্রমণের সময় তাদের কোনো অসুবিধায় পড়তে না হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কিছু সংবাদমাধ্যম লন্ডন হাইকমিশন হেলথ সার্টিফিকেট ইস্যু করেছে বলে যে খবর প্রচার করেছে, তা সঠিক নয়। হাইকমিশন থেকে কোনো যাত্রীকে ধরনের হেলথ সার্টিফিকেট ইস্যু করা হয়নি।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫