আম্পানের ক্ষতি

হাওড় এলাকার কৃষকদের পাশে দাঁড়াল গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স

প্রকাশ: জুলাই ২৪, ২০২০

নিজস্ব প্রতিবেদক

সম্প্রতি সৃষ্ট ঘূর্ণিঝড় আম্পানের কারণে ক্ষতিগ্রস্ত হাওড় এলাকার কৃষদের মাঝে সূচকভিত্তিক শস্য বীমার আওতায় দেড় লাখ টাকা বীমা দাবি প্রদান করার ঘোষণা দিয়েছে গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।  সংবাদ বিজ্ঞপ্তিতে প্রতিষ্ঠানটি বলছে, সুনামগঞ্জের তাহিরপুর হাওড় অঞ্চলের ৩১৬ জন বোরোচাষী গত ২৮ এপ্রিল থেকে ২২ মে গ্রিন ডেল্টা জারীকৃত সূচকভিত্তিক শস্য বীমা সুরক্ষার অধীনে ছিলেন। এরই মধ্যে ২০ মে বাংলাদেশের উপকূলে আঘাত হানে সুপার সাইক্লোন আম্পান। সাইক্লোনের প্রভাবে বীমার অন্তর্বর্তী সময়ের শেষ তিনদিনে ভারি বৃষ্টিপাত হওয়ায় হাওড় এলাকার কৃষক শস্যের ব্যাপক ক্ষয়ক্ষতির সম্মুখীন হন। ফলে তারা এই বীমা দাবি পাচ্ছেন।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, সারা দেশে করোনা মহামারীর প্রকোপ জনজীবন দুর্বিষহ করে তুলেছে, যার ভয়াল থাবা থেকে রেহাই পায়নি ব্যবসাপ্রতিষ্ঠানগুলোও। তা সত্ত্বেও গ্রীন ডেল্টা জরাগ্রস্ত কৃষকদের পাশে দাঁড়ানোর জন্য বীমা দাবি পরিশোধের সিদ্ধান্তে এগিয়ে এসেছে। গ্রীন ডেল্টা সবসময় বিশ্বাস করে দারিদ্র্যপীড়িত কৃষকদের জন্য সূচকভিত্তিক শস্য বীমা একটি গুরুত্বপূর্ণ ঝুঁকি নিরসনের মাধ্যম হতে পারে এবং তাদের আর্থিকভাবে শক্তিশালী করতে পারে। আর্থিক ব্যবস্থায় বীমার অনুপ্রবেশ আর্থিক অবকাঠামো সার্বিক অর্থনীতির চাকাকেও মজবুত করবে।

এর আগে গ্রীন ডেল্টা সহযোগী প্রতিষ্ঠান অক্সফাম বাংলাদেশ এবং স্থানীয় সহযোগী প্রতিষ্ঠান সানক্রেড ওয়েলফেয়ার ফাউন্ডেশন পরীক্ষামূলক আকারে ২৮ এপ্রিল সুনামগঞ্জের তাহিরপুর হাওড় এলাকায় ৩১৬ জন কৃষককে সূচকভিত্তিক শস্য বীমা প্রদান করেছিল। বন্যাপ্রবণ হাওড় এলাকায় আর্থিক ক্ষতির ঝুঁকিগ্রস্ত কৃষকের পাশে দাঁড়ানোর জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের তত্ত্বাবধানে এই পরীক্ষামূলক উদ্যোগ নেয়া হয়েছিল।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫