পশুর হাটে মানতে হবে শারীরিক দূরত্ব মাস্ক বাধ্যতামূলক

প্রকাশ: জুলাই ১৫, ২০২০

নিজস্ব প্রতিবেদক

কোরবানির পশুর হাটে ক্রেতা-বিক্রেতা সংশ্লিষ্ট সবাইকে নিরাপদ রাখতে মাস্ক পরিধান বাধ্যতামূলক করাসহ অনুসরণীয় স্বাস্থ্যবিধি নিয়ে একটি গাইডলাইন তৈরি করেছে স্বাস্থ্যসেবা বিভাগ। স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ সাইফুল ইসলাম স্বাক্ষরিত -সংক্রান্ত একটি নির্দেশনা এরই মধ্যে স্বরাষ্ট্র, স্থানীয় সরকার তথ্য মন্ত্রণালয় এবং স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে পাঠানো হয়েছে। সরকারের অন্যান্য মন্ত্রণালয় বিভাগেও গাইডলাইনের অনুলিপি পাঠানো হয়েছে।

গাইডলাইনে হাট কমিটিগুলোকে ১৬টি নির্দেশনা মেনে চলতে বলা হয়েছে। এসব নির্দেশনার মধ্যে উল্লেখযোগ্যগুলো হলো উন্মুক্ত স্থানে হাট বসানো, পর্যাপ্ত জীবাণুপ্রতিরোধী সামগ্রী সরবরাহ হাত ধোয়ার ব্যবস্থা রাখা, নিরাপদ বর্জ্য নিষ্কাশন ব্যবস্থা নিশ্চিত করা ইত্যাদি।

অন্যদিকে ক্রেতা-বিক্রেতাদের জন্য জারি করা হয়েছে ছয়টি নির্দেশনা। এতে শিশু, বৃদ্ধ অসুস্থদের হাটে আসতে মানা করার পাশাপাশি হাটে সবার মধ্যে কমপক্ষে তিন ফুট দূরত্ব বজায় রাখতে বলা হয়েছে।

গাইডলাইনে পশু কোরবানিসংক্রান্ত নির্দেশনায় কোরবানির সময় যাতে বেশি লোকসমাগম না হয়, সে বিষয়টি নিশ্চিত করতে বলা হয়েছে। এছাড়া মাংস সংগ্রহের জন্য একসঙ্গে বেশি মানুষের চলাচলের ওপরও বিধিনিষেধ আরোপ করা হয়েছে। দ্বিতীয় নির্দেশনায় বলা হয়েছে, কোরবানির পশুর চামড়া দ্রুত অপসারণ করতে হবে এবং কোরবানির জন্য নির্দিষ্ট স্থানটি ব্লিচিং পাউডারের দ্রবণ দিয়ে ভালোভাবে জীবাণুমুক্ত করে নিতে হবে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫