প্রিমিয়াম অনুভূতি দেবে রেডমি নোট ৯

প্রকাশ: জুলাই ১৩, ২০২০

সাশ্রয়ী মূল্যে পছন্দসই স্মার্টফোন সরবরাহে শাওমির জুড়ি নেই। কভিড-১৯ মহামারীর মধ্যে গ্রাহকদের কথা বিবেচনা করে চীনভিত্তিক প্রতিষ্ঠানটি এনেছে রেডমি নোট স্মার্টফোন, যা সম্প্রতি বাংলাদেশের বাজারে বিক্রি শুরু হয়েছে। উন্নত ক্যামেরা শক্তিশালী ব্যাটারির মাঝারি রেঞ্জের ফোন ব্যবহারকারীকে দেবে প্রিমিয়ার অভিজ্ঞতা। ডিভাইসটির বিভিন্ন স্পেসিফিকেশন নিয়ে আজকের আয়োজন

 

ডিজাইন

রেডমি নোট ফোনের ডিজাইন সিরিজটির অন্য দুটি ফোন রেডমি নোট প্রো এবং রেডমি নোট ৯এস-এর মতোই অঁরা ব্যালান্স। প্লাস্টিক কাঠামোর ডিভাইসটির দশমিক ৫৩ ইঞ্চি আইপিএস এলসিডি ক্যাপাসিটিভ ডটডিসপ্লেতে নতুনত্বের ছোঁয়া মিলবে। এতে আছে ইন ডিসপ্লে ফ্রন্ট ক্যামেরা। ফলে ডিসপ্লে দেখতে বড় মনে হয়। ডিসপ্লের রেশিও ১৯.:৯। ডিসপ্লের পিপিআই ডেনসিটি ৩৯৫। রেজলিউশন ১০৮০ী২৩৪০ পিক্সেল। ফলে রোদে ব্যবহারের সময় খুব বেশি অসুবিধায় পড়তে হয় না। পুরো ডিসপ্লে প্যানেলটির নিরাপত্তায় রয়েছে গরিলা গ্লাস প্রযুক্তি। স্প্ল্যাশ প্রুফ ন্যানো-কটিং দুর্ঘটনা থেকে ফোনকে সুরক্ষা দেবে এবং দুর্ঘটনায় পড়ে ফোনের কোণাগুলো যাতে ক্ষতিগ্রস্থ না হয় সে সুরক্ষা নিশ্চিত করা হয়েছে।

 

ক্যামেরা

রেডমি নোট ডিভাইসটির অন্যতম বিশেষত্ব হলো ক্যামেরা। এতে দেয়া হয়েছে ৪৮ মেগাপিক্সেলের কোয়াড ক্যামেরা সেটআপ। যার প্রধান ক্যামেরাটি এফ/. অ্যাপারচারের ১৬ মিলিমিটারের ওয়াইড লেন্সের ৪৮ মেগাপিক্সেলের। এছাড়াও রয়েছে একটি এফ/. অ্যাপারচারের ১১৮ ডিগ্রির মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড লেন্স, এফ/. অ্যাপারচারের মেগাপিক্সেল ম্যাক্রো লেন্স এবং আরেকটি এফ/. অ্যাপারচারের মেগাপিক্সেলের ডেফথ সেন্সর। রয়েছে এলইডি ফ্ল্যাশ, প্যানারোমা ফিচার। ফলে ক্যামেরা দিয়ে যেকোনো অ্যাঙ্গেল থেকে সুন্দর ছবি ধারণ করা যাবে।

ডিভাইসটির সামনে রয়েছে ইন ডিসপ্লে ১৩ মেগাপিক্সেলের ক্যামেরা। যার অ্যাপারচার এফ/.-এর সঙ্গে ২৯ মিমির স্ট্যান্ডার্ড লেন্স ব্যবহার করা হয়েছে। পেছনের এবং সামনের উভয় ক্যামেরা দিয়ে ১০৮০ পিক্সেলের ছবি ধারণ করা যাবে। একই সঙ্গে প্রতি ফ্রেমে ৩০ করেও ভিডিও রেকর্ড করা সম্ভব হবে ক্যামেরা দিয়ে।

পারফরম্যান্স

রেডমি নোট ফোনটি চলবে অ্যান্ড্রয়েড ১০ অপারেটিং সিস্টেমের ওপর ভিত্তি করে তৈরি শাওমির নিজস্ব এমআইইউআই ১১-তে। এতে দেয়া হয়েছে শক্তিশালী মিডিয়াটেক হেলিও জি৮৫ প্রসেসর। বিশ্বের প্রথম স্মার্টফোন হিসেবে ডিভাইসটিতে প্রসেসর ব্যবহার করা হয়েছে। ফলে ব্যবহারকারীরা পাবেন নতুন অনেক ফিচার। ডিভাইসটির চিপে ব্যবহার হয়েছে ১২ ন্যানোমিটার প্রযুক্তি। ফলে গতি স্বাভাবিকভাবেই বেড়ে গেছে। ডিভাইসটির জিপিইউ অক্টা-কোরের। যাতে রয়েছে ২এক্স এ৭৫ .০গিগাহার্টজ, ৬এক্স এ৫৫ . গিগাহার্টজ সিপিইউ এবং এআরএম জি৫২ এমসি২ ১০০০ মেগাহার্টজ এবং স্মুথ পারফরম্যান্স দিতে আরো রয়েছে ম্যানহাটান . জিপিইউ। র‌্যাম স্টোরেজ: গিগাবাইট র‌্যামের ডিভাইসটিতে ১২৮ গিগাবাইট অভ্যন্তরীণ স্টোরেজ সুবিধা রয়েছে, যা মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে বাড়িয়ে নেয়ার সুবিধা রয়েছে। ডিভাইসটিতে গেমিংয়ে ভালো একটা অভিজ্ঞতা পাওয়া যাবে। এতে মাল্টিটাস্কিংয়ে কোনো ল্যাগিং পাওয়া যায়নি। একসঙ্গে কয়েকটি অ্যাপ ব্যবহারেও তেমন সমস্যা পাওয়া যায়নি।

আরো যা আছে

বিভিন্ন প্রয়োজনীয় ফিচার ছাড়াও ফোনটিতে রয়েছে . মিলিমিটার হেডফোন জ্যাক, লাউডস্পিকার, ওয়াইফাই, ব্লুটুথ প্রযুক্তি, ইফ্রারেড, টাইপ-সি রিভার্সিবল চার্জিং কেবল। দ্রুতগতির ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, যা নিমিষেই ফোনটি আনলক করতে সক্ষম।

দাম

রেডমি নোট বাজারে পাওয়া যাচ্ছে ফরেস্ট গ্রিন মিডনাইট গ্রে দুটি রঙে। ডিভাইসটির গিগাবাইট র‌্যাম ১২৮ গিগাবাইট অভ্যন্তরীণ স্টোরেজ সংস্করণের দাম ১৯ হাজার ৯৯৯ টাকা।

ব্যাটারি

রেডমি নোট স্মার্টফোনে ৫০২০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারির পাশাপাশি ২২. ওয়াটের চার্জিং সুবিধা রয়েছে। সঙ্গে মিলবে ওয়াটের রিভার্স চার্জিং সুবিধা। কাজেই পাওয়ার ব্যাকআপ বা ফোনের চার্জ থাকা নিয়ে যারা চিন্তায় থাকেন, তারা কোনো কিছু না ভেবেই আস্থা রাখতে পারেন রেডমি নোট ডিভাইসটিতে। একবার ফুল চার্জে চিন্তা ছাড়াই যেকোনো ব্যবহারে দেড় দিন কাটিয়ে দিতে পারবেন।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫