৪০ শতাংশ সংক্রমিতের কোনো লক্ষণ থাকে না

প্রকাশ: জুলাই ১৩, ২০২০

বণিক বার্তা ডেস্ক

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) তাদের জনস্বাস্থ্য নির্দেশিকা আপডেট করেছে। সেখানে তারা তথ্য-উপাত্তের সাহায্যে অনুমান করেছে, কভিড-১৯ ভাইরাসে আক্রান্ত ৪০ শতাংশ মানুষের মধ্যে কোনো লক্ষণ দেখা যায় না।

গত মে মাসে সিডিসি যুক্তরাষ্ট্রে কভিড-১৯-এর জন্য সম্ভাব্য বিভিন্ন পরিস্থিতিতে সরবরাহ করার জন্য ডাটা ব্যবহার করে পাঁচটি কভিড-১৯ প্যানডেমিক প্ল্যানিং সিনারিওস তৈরি করেছিল। আপডেট হওয়া নির্দেশিকাগুলো ২৯ জুন পর্যন্ত প্রাপ্ত তথ্যের ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। আবার নতুন তথ্য পাওয়ার সঙ্গে সঙ্গে এই অনুমানগুলো পরিবর্তিত হতে পারে বলেও জানানো হয়েছে।

সিডিসির বর্তমানের সেরা অনুমানের অধীনে কভিড-১৯- সংক্রমিত ৪০ শতাংশ মানুষের মধ্যে কোনো লক্ষণ দেখা যায় না। নতুন সংখ্যা গত ২০ মে অনুমান করা ৩৫ শতাংশের তুলনায় বেশি। সিডিসি জোর দিয়ে বলেছে, লক্ষণহীন আক্রান্তদের ক্ষেত্রে শতকরা হার এখনো অনিশ্চিত রয়ে গেছে।

সিডিসি লক্ষণযুক্ত লক্ষণহীন উভয় আক্রান্তদের বিবেচনায় নিয়ে নতুন একটি মৃত্যুহার যুক্ত করেছে। এর আগে গত মে মাসে সংস্থাটি কেবল লক্ষণযুক্ত আক্রান্তদের বিবেচনায় নিয়ে মৃত্যুহার অন্তর্ভুক্ত করেছিল। সেরা প্রাক্কলনের অধীনে কভিড-১৯ সংক্রমণে মৃত্যুহার শূন্য দশমিক ৬৫ শতাংশ। এর মানে কভিড-১৯ সংক্রমিত শূন্য দশমিক ৬৫ শতাংশ মানুষ মারা যেতে পারে।

বর্তমানে সিডিসি বলছে, লক্ষণযুক্ত মানুষদের তুলনায় লক্ষণহীন মানুষদের থেকে ভাইরাস ছড়িয়ে পড়ার হার ৭৫ শতাংশ। তবে সংস্থাটি বলছে, এটা অত্যন্ত অনিশ্চিত রয়ে গেছে। কারণ লক্ষণহীন মানুষদের শনাক্ত করা কঠিন এবং তাদের সংক্রমণ পর্যবেক্ষণ পরিমাণ নির্ধারণ করাও বেশ শক্ত।

সিএনএন


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫