মুসলিম ও ইহুদিদের সংক্রমিত করতে নিও নাজিদের আহ্বান

প্রকাশ: জুলাই ১১, ২০২০

বণিক বার্তা ডেস্ক

নিও নাজি উগ্র ডানপন্থীরা তাদের অনুসারীদের আহ্বান জানিয়েছে তারা যেন ইহুদি মুসলিমদের পরিকল্পিতভাবে করোনায় সংক্রমিত করে। যুক্তরাজ্যের একটি কাউন্টার টেরোরিজম এজেন্সি বিষয়ে সতর্ক করেছে। মহামারীকে এই উগ্রবাদীরা কাজে লাগাতে চাইছে বলে জানিয়েছে সংস্থাটি।

যুক্তরাজ্যের কমিশন ফর কাউন্টারিং এক্সট্রিমিজম বলেছে, মহামারী শুরুর পর থেকেই থেকে সুবিধা নেয়ার জন্য উগ্র ডান, বাম ইসলামী গোষ্ঠীগুলোর বিভিন্ন পরিকল্পনার বিষয়ে তারা তথ্য পাচ্ছে।

কমিশন জানিয়েছে, কিছু ইসলামী সংগঠন কভিড-১৯ মহামারীকে চীনের উইঘুর মুসলিমদের ওপর দমনের শাস্তি হিসেবে কিংবা পশ্চিমাবিরোধী প্রচারণায় কাজে লাগাচ্ছে।

এবার জানা গেছে ব্রিটেনের উগ্র ডানপন্থী নিও নাজি দলগুলো সংখ্যালঘুবিরোধী তত্পরতার কথা। এরা অনেকে ছড়াচ্ছে যে এই মহামারী ইহুদিদের ষড়যন্ত্র। অন্যদিকে ডানপন্থী নেতারা মহামারীকে কাজে লাগিয়ে অভিবাসী বিরোধী বর্ণবাদী মন্তব্য করছেন।

এদিকে জুন মাসে চিফ সুপারিনটেনডেন্ট নিক অ্যাডামস সতর্ক করেছিলেন যে সমাজে ঝুঁকিতে থাকা কিছু মানুষকে সন্ত্রাসী আক্রমণে ব্যবহার করা হতে পারে, কারণ মহামারীর কারণে স্কুল, মানসিক সামগ্রিক স্বাস্থ্যসেবা ব্যাহত হয়েছে।

কমিশন জানিয়েছে, ভিত্তিহীন ষড়যন্ত্র মিথ্যা তথ্য মূলত অনলাইনে প্রচার করা হচ্ছে। রিপোর্টে বলা হয়, মুসলিমদের লকডাউন ভাঙার একটি ভুয়া খবর ২৭০০ বার শেয়ার করা হয়েছে। একটি সমীক্ষা বলছে, ধরনের ভুয়া খবরের পোস্ট ৯০ শতাংশ ক্ষেত্রেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সরিয়ে নেয় না।

সিএনএন


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫