মোনালিসা ফিরলেও ভিড় এড়াতে নানা নির্দেশনা

প্রকাশ: জুলাই ০৮, ২০২০

বণিক বার্তা ডেস্ক

কয়েক মাস বন্ধ থাকার পর দর্শনার্থীদের জন্য দরজা খুলে দিয়েছে বিশ্বের অন্যতম জনপ্রিয় জাদুঘর প্যারিসের ল্যুভর মিউজিয়াম। লিওনার্দো দ্য ভিঞ্চির মাস্টারপিস মোনালিসাকে এক নজর দেখতে বা তার একটি ছবি পেতে যেখানে মানুষদের ভিড় লেগে থাকত, সেখানে এখন ভিন্ন চিত্র দেখা যাবে। দর্শনার্থীদের একমুখী পথ অনুসরণ, একে অন্যের থেকে অন্তত এক মিটার দূরত্ব বজায় রাখা এবং জাদুঘরের ভেতরে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে।

কভিড-১৯ মহামারীর কারণে গত মার্চে ফ্রান্সের প্যারিস লকডাউন হলে বন্ধ হয়ে যায় জাদুঘরটি। গত সোমবার থেকে জাদুঘরটি সীমিত পরিসরে চালু করা হয়েছে। এখন সেখানে যেতে চাইলে আগে থেকেই সময় বুকিংয়ের প্রয়োজন হচ্ছে এবং সেটা গত ১৫ জুন থেকে পাওয়া যাচ্ছে। আর সেখানে কেবল কার্ড পেমেন্ট চালু রাখা হয়েছে।

১১ বছরের কম বয়সী শিশুদের মাস্ক ব্যবহার করার দরকার নেই। প্রবেশদ্বারগুলোতে দর্শনার্থীদের জন্য হাত ধোয়ার ব্যবস্থা রয়েছে এবং ভবনে প্রবেশের আগে তাদের অবশ্যই হাত জীবাণুমুক্ত করতে হবে। আপাতত কোর্ট খুলে রাখার কক্ষটি বন্ধ থাকবে। এছাড়া মধ্যযুগ রেনেসাঁ বিভাগের ফরাসি ভাস্কর্য এবং আফ্রিকা, এশিয়া, ওশেনিয়া আমেরিকার শিল্পকর্মগুলোসহ কয়েকটি গ্যালারি বন্ধ থাকবে।

জাদুঘরটিতে প্রতি বছর প্রায় কোটি দর্শনার্থী পরিদর্শনে যায়, যাদের বেশির ভাগই ফ্রান্সের বাইরের। মিউজিয়ামটির পরিচালক জিন-লাক মার্টিনেজ এএফপিকে বলেন, আমরা আমাদের ৮০ শতাংশ দর্শনার্থী হারাচ্ছি। একদিনে যেখানে থেকে ১০ হাজার পর্যন্ত দর্শনার্থী আসত গত কয়েক মাসে তা শূন্য। গত ১৩ মার্চ বন্ধ হয়ে যাওয়ার পর জাদুঘরটি প্রায় ৪৫ মিলিয়ন ডলারের রাজস্ব হারিয়েছে।

সিএনএন


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫