কারখানা খুললেও যন্ত্রাংশ সরবরাহ নিয়ে বিপাকে গাড়ি নির্মাতারা

প্রকাশ: জুন ০৪, ২০২০

বণিক বার্তা ডেস্ক

লকডাউন শেষে স্বাস্থ্য সুরক্ষা মেনে সতর্কতার সঙ্গে ধীরে ধীরে কারখানা কার্যক্রমে ফিরছে গাড়ি নির্মাতা কোম্পানিগুলো। তবে নতুন করে উৎপাদনে যেতে তাদের সামনে হাজির হয়েছে যন্ত্রাংশসহ বিভিন্ন পার্টসের সরবরাহ সংকট। কারণ যেসব কারখানায় এসব পার্টস তৈরি করা হয়, সেগুলোয় এখনো পূর্ণমাত্রায় উৎপাদন শুরু করা সম্ভব হয়নি। খবর সিএনএন বিজনেস।

গাড়ি নির্মাণ খাতে যন্ত্রাংশ সরবরাহ শৃঙ্খল সচল থাকা খুবই জরুরি। কারণ একটি গাড়ি নির্মাণে বহু ধরনের যন্ত্রাংশ পার্টস প্রয়োজন হয়। এসব পার্টসের সব হাতে না আসা পর্যন্ত একটি গাড়ির নির্মাণ সম্পন্ন করা সম্ভব নয়। আর বর্তমান পরিস্থিতিতে গাড়ি নির্মাতাদের ঠিক সংকটের মধ্য দিয়েই যেতে হচ্ছে। গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রে ফোর্ডের ডিয়ারবর্ন ট্রাক প্লান্টে নির্ধারিত সময়ের আগেই উৎপাদন কার্যক্রম বন্ধ করে দিতে হয়। সিট শেষ হয়ে যাওয়ায় বন্ধ হয়ে যায় এফ-১৫০ মডেলের পিকআপ তৈরির কাজ। পরে গত সোমবার প্রয়োজনীয় পার্টস আসার পর প্লান্টটিতে পুনরায় উৎপাদন শুরু হয়।

এদিকে গত সপ্তাহে জেনারেল মোটরস (জিএম) যুক্তরাষ্ট্রের কারখানায় পর্যাপ্ত পার্টসের অভাবে শিফট চালু করতে গিয়েও পারেনি। পরে সোমবার পার্টসের সরবরাহ এলে জিএম যুক্তরাষ্ট্র কানাডায় তাদের তিনটি এসইউভি (স্পোর্টস ইউটিলিটি ভেহিকল) প্লান্টে অতিরিক্ত আরো একটি শিফট চালু করে। জিএমের মুখপাত্র জিম কেইন বলেন, গাড়ি নির্মাণ খাতের পরিস্থিতি খুবই নাজুক। পার্টস তৈরির কারখানাগুলোয় যথেষ্ট সুরক্ষা ব্যবস্থা নেয়া হচ্ছে কিনা, তা খতিয়ে দেখা হচ্ছে। এক্ষেত্রে জিএম তার সরবরাহকারীদের কাছ থেকে পুরো ব্যবস্থার বিস্তারিত বিবরণ নিচ্ছে। একইভাবে মেক্সিকোর যন্ত্রাংশ সরবরাহ প্লান্টগুলোয় কর্মীদের সুরক্ষার জন্য কী ব্যবস্থা নেয়া হয়েছে, তা খতিয়ে দেখছে দেশটির সরকার।

নভেল করোনাভাইরাসের সংক্রমণ প্রেক্ষাপটে মধ্য মার্চে কারখানা কার্যক্রম বন্ধ করে দেয় জিএম, ফোর্ড ফিয়াট ক্রাইসলারের মতো গাড়ি নির্মাতা কোম্পানি। তিনটি কোম্পানিই গত মাসের মাঝামাঝি সময়ে ফের উৎপাদনে ফেরে। যুক্তরাষ্ট্রের গাড়ি শিল্পে কর্মরত ১০ লাখের মতো কর্মী। এদের মধ্যে দুই-তৃতীয়াংশই কাজ করেন সরবরাহ প্লান্টে। এছাড়া আরো বহু কর্মী যুক্তরাষ্ট্রের বাইরে বিভিন্ন সরবরাহ প্লান্টে কাজ করছেন। ফলে সরবরাহ শৃঙ্খলের সব কর্মীকে কাজে ফিরিয়ে আনা এবং একই সঙ্গে ভাইরাস থেকে সুরক্ষিত রাখা বেশ কঠিন বলে জানিয়েছেন মিশিগানভিত্তিক সেন্টার ফর অটোমোটিভ রিসার্চের ভাইস প্রেসিডেন্ট ক্রিস্টিন জিজেক। তার মতে, বিষয়টি খুবই উদ্বেগের।

মূলত প্রতিটি গাড়ি নির্মাণকারী প্লান্টের সঙ্গেই অসংখ্য সরবরাহকারী যুক্ত থাকে। তাদের প্রত্যেকেই নির্দিষ্ট সময়ের মধ্যে প্রয়োজনীয় যন্ত্রাংশ পার্টস সরবরাহের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। অবস্থায় কোনো সরবরাহকারী পার্টস সরবরাহে ব্যর্থ হলে পুরো প্লান্টের কার্যক্রমই থমকে যায়। কিন্তু কভিড-১৯ পরিস্থিতি গাড়ি নির্মাণ খাতের পুরো সরবরাহ শৃঙ্খল সচল রাখতে রীতিমতো চ্যালেঞ্জের মধ্যে ফেলে দিয়েছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫