বানর ছিনিয়ে নিল করোনার নমুনা

প্রকাশ: মে ৩১, ২০২০

বণিক বার্তা ডেস্ক

ভারতে একদল বানর এক ল্যাব টেকনিশিয়ানের ওপর হামলা করে ছিনিয়ে নিয়েছে কভিড-১৯ পরীক্ষার তিনটি নমুনা। শুনতে মজার হলেও ঘটনাটি সংশ্লিষ্টদের মধ্যে উদ্বেগের জন্ম দিয়েছে। কারণ নমুনাগুলোর মাধ্যমে বানরগুলো আক্রান্ত হতে পারে এবং তাদের মাধ্যমে আরো অনেক বানর এবং মানুষ আক্রান্ত হতে পারে।

ভারতের উত্তরাঞ্চলে অবস্থিত মীরাটে একটি মেডিকেল কলেজের বাইরে ঘটনা ঘটেছে। সন্দেহভাজন রোগী থেকে নমুনা সংগ্রহ করে ল্যাবে নিয়ে যাওয়ার পথে ঘটনা ঘটে। স্বাস্থ্যকর্মীর কাছ থেকে নমুনা ছিনিয়ে নিয়ে বানরের দল একটি আবাসিক এলাকার দিকে চলে যায়। বানরের আক্রমণে সেই স্বাস্থ্যকর্মী আহত না হলেও কর্মকর্তারা তার ওপর ক্ষুব্ধ হয়েছেন। অবশ্য হওয়ারই কথা, কারণ স্বাস্থ্যকর্মী বানরের কাছ থেকে নমুনাগুলো উদ্ধারের চেষ্টা করার পরিবর্তে ঘটনাটির ভিডিও মোবাইলে ধারণে ব্যস্ত ছিলেন।

বিজ্ঞানীদের মতে, বানর করোনাভাইরাস দিয়ে আক্রান্ত হতে এবং পরবর্তী সময়ে মানুষকে সংক্রমিত করতে পারে।

অনেক ভারতীয় প্রাণী থেকে নিজেরা করোনায় আক্রান্ত হওয়ার ভয়ে ভীত। অনেকেই মহামারীর শুরুতেই নিজেদের পোষা কুকুরকে রাস্তায় ছেড়ে দিয়েছে।

এদিকে বানর কর্তৃক করোনাভাইরাসের নমুনা ছিনতাইয়ের ঘটনা ফেসবুক টুইটারে বেশ হাস্যরসের জন্ম দিয়েছে। অনেকে লিখেছেন বানরদের ভারতের শত্রুরা প্রশিক্ষণ দিয়ে পাঠিয়েছে কিনা!

ভারতে নিজেদের আবাস ধ্বংস হওয়ায় অনেক এলাকায়ই বানররা লোকালয়ে চলে এসেছে। অনেক সময় বানরের আক্রমণের কারণে ছোট শিশুরা বেশ ঝুঁকিতে পড়ে যায়।

টেলিগ্রাফ

 


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫