পারমাণবিক শক্তি বাড়াতে কিম জং উনের তাগিদ

প্রকাশ: মে ২৪, ২০২০

বণিক বার্তা অনলাইন

উত্তর কোরিয়ার সেনাবাহিনীর সঙ্গে এক সভায় নতুন করে পারমাণবিক শক্তি বৃদ্ধির বিষয়ে তাগিদ দিয়েছেন দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন। স্থানীয় সময় রোববার এক প্রতিবেদনে এ তথ্য তুলে ধরে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ।

উত্তর কোয়িরার সঙ্গে যুক্তরাষ্ট্রর পরমাণু নিরস্ত্রীকরণ নিয়ে আলোচনা বর্তমানে থমকে আছে। তাছাড়া গত তিন সপ্তাহ ধরে জনসমক্ষের আড়ালে ছিলেন কিম। মূলত চলমান নভেল করোনাভাইরাসের সংক্রমণের মধ্যে গত দুই মাস ধরেই প্রায় অন্তরীণ ছিলেন তিনি। এ অবস্থায় উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির শক্তিশালী কেন্দ্রীয় সামরিক কমিউনশিনের সঙ্গে সভায় পরমাণু শক্তি বৃদ্ধির নির্দেশ দিলেন কিম।

কেসিএনএ জানায়, সভায় দেশটির সেনাবাহিনীর শক্তি বৃদ্ধির ওপর জোর দেয়া হয়েছে। যাতে করে শত্রু বাহিনীর ছোট কিংবা বড় যে কেনো হুমকি রুখে দেয়া যায়।   

নভেল করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়া রোধে উত্তর কোরিয়া কঠোর পদক্ষেপ নিয়েছে। দেশটির কর্তৃপক্ষের দেয়া তথ্য অনুযায়ী সেখানে ভাইরাসে আক্রান্ত কেউ শনাক্ত হয়নি। অন্যদিকে গত মাসে একটি গুরুত্বপূর্ণ অনুষ্ঠানে কিমের অনুপস্থিত ছিলেন। এর পরই তার স্বাস্থ্যাবস্থার অবনতি নিয়ে বহু ধরনরে জল্পনা শুরু হয়।

এদিকে যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার পরমাণু ও ক্ষেপণাস্ত্র কার্যক্রম বন্ধ করার জন্য গত বছরের শেষের দিকে যে আলোচনা শুরু করেছিল, তার খুব একটা অগ্রগতি হয়নি। বিশেষ করে বৈশ্বিক মাহামারী শুরুর পর পুরো আলোচনা প্রক্রিয়াই থমকে যায়।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫