জরুরি সেবায় নিয়োজিত যান চলাচল বিষয়ে পরিপত্র জারি

প্রকাশ: এপ্রিল ০৯, ২০২০

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলার জন্য আগামী ১৪ এপ্রিল পর্যন্ত দেশে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। এই সময়ে মানুষকে জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হতে নিষেধ করা হয়েছে। আর এরই মধ্যে বন্ধ রয়েছে গণপরিববহনবাহী বাস, ট্রেন ও নৌ চলাচল। তবে জরুরি সেবা ও খাদ্য সরবরাহ নিশ্চিত করার জন্য পণ্যবাহী কিছু যানবাহন এই নির্দেশনা বাইরে থাকবে বলে জানানো হয়েছে সরকারের পক্ষ থেকে।  বিষয়টি নিয়ে আবারও সরকারের পক্ষ থেকে পরিপত্র জারি করা হয়েছে। 

প্রধানমন্ত্রীর মূখ্য সচিব ড. আহমদ কায়কাউস স্বাক্ষরিত এই পরিপত্রে বলা হয়েছে, করোনা ভাইরাস প্রতিরোধের লক্ষ্যে সরকার ঘোষিত সাধারণ ছুটি এবং জনস্বার্থে চলাচল ও গমনাগমন নিষেধাজ্ঞা অথবা নিয়ন্ত্রণ ও নিবৃত্তিমূলক যে কোন ব্যবস্থাকালে জরুরি সেবা ও সরবরাহ শৃঙ্খলা যথাসম্ভব স্বাভাবিক রাখার স্বার্থে নিন্মোক্ত পরিসেবাগুলো যথারীতি চালু থাকবে। 

তা হল-

১. জরুরি পরিসেবা যেমন: বিদ্যুৎ, পানি, গ্যাস, ফায়ার সার্ভিস, পরিচ্ছন্নতার কার্যক্রম, টেলিফোন ও ইন্টারনেট এবং এ সংশ্লিষ্ট কাজে নিয়োজিত যানবাহন ও কর্মী।
২. চিকিৎসা সেবায় নিয়োজিত এবং ওষুধসহ চিকিৎসা সরঞ্জামাদি বহনকারী যানবাহন ও কর্মী
৩. ওষুধ শিল্প সংশ্লিষ্ট যানবাহন ও কর্মী
৪. নিত্য প্রয়োজনীয় পণ্যসামগ্রী, খাদ্য দ্রব্য, শিশু খাদ্য, দুগ্ধ ও দুগ্ধজাত দ্রব এবং পশুখাদ্য পরিবহন কাজে নিয়োজিত যানবাহন ও কর্মী
৫. কৃষি পণ্য, সার, কিটনাশক, জ্বালানি ইত্যাদি পন্য পরিবহন কাজে নিয়োজিত যানবাহন ও কর্মী
৬. কৃষিজ পণ্য উৎপাদন, মৎস্য ও প্রাণী সম্পদ খাতের উৎপাদন, দুগ্ধপণ্য উৎপাদন, খাদ্যদ্রব্য উৎপাদনসহ জীবনধারণের মৌলিক পণ্য উৎপাদন ও পরিবহন কাজে নিয়োজিত যানবাহন ও কর্মী।

উপরোক্ত পরিসেবাসমূহ সংশ্লিষ্ট রক্ষণাবেক্ষণ কাজে নিয়োজিত যানবাহন ও কর্মী। 

মন্ত্রিপরিষদ বিভাগ ও জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক সাধারণ ছুটি বা সপ্তাহিক ছুটি এবং জনস্বার্থে চলাচল ও গমনাগমন নিষেধাজ্ঞা অথবা নিয়ন্ত্রণ ও নিবৃত্তিমূলক যে কোন ব্যবস্থা সংক্রান্ত জারিকৃত নির্দেশনাগুলো যথারীতি বলবৎ থাকবে। 


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫