প্রয়োজনে টাকা ছাপানোর পরামর্শ নোবেলজয়ী অর্থনীতিবিদের

প্রকাশ: এপ্রিল ০৯, ২০২০

বণিক বার্তা অনলাইন

নভেল করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতি মোকাবেলায় সরকারকে মূল্যবৃদ্ধি হার নিয়ে উদ্বিগ্ন না হওয়ার পরামর্শ দিয়েছেন ভারতের নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় এবং তার স্ত্রী এস্থার দুফলো। বরং নতুন করে টাকা ছাপিয়ে হলেও তিনি বন্দিদশায় কর্মহীন শ্রমজীবী ও নিম্ন আয়ের মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন। 

গতকাল বুধবার ভারতের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ‘ফেডারেশন অব ইন্ডিয়ান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ফিকি) সঙ্গে ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স (আইসিসি)- এর ভিডিও কনফারেন্সে অংশ নিয়ে তিনি এ আহ্বান জানান।

তিনি বলেন, ‘প্রথাগত, সাবধানি পথে হেঁটে এই পাহাড়সম সমস্যার মোকাবিলা করা কঠিন।  চাহিদার চাকা সচল রাখতে প্রয়োজনে টাকা ছাপিয়েও আর্থিকভাবে পিছিয়ে থাকা মানুষের অ্যাকাউন্টে সরাসরি পাঠানো জরুরি। তাতে মূল্যবৃদ্ধির হার মাথাচাড়া দেবে কি না, সে-সব ভাবার সময় এখন নয়। কারণ, এই অবস্থায় তা না-করলে, অর্থনীতিকে চড়া মাসুল দিতে হতে পারে।’ 

এসময় কনফারেন্সে উপস্থিত তার সহগবেষক ও সঙ্গী এস্থার বলেন, ‘ভারতে যখন জন-ধন অ্যাকাউন্টের মতো পরিকাঠামো রয়েছে, তা কাজে লাগানো জরুরি।’

বৈশ্বিক অর্থনীতির এই মহাদুর্যোগের সময় টাকা ছাপিয়ে গরীব মানুষের পাশে দাঁড়ানোর প্রস্তাব অনেক আগেই এসেছে। এ নিয়ে বিরোধিতাও করেছেন অনেক অর্থনীতিবিদ। এমনকি আইএমএফের মতো প্রতিষ্ঠান এ প্রস্তাবের বিরোধিতা করে বলেছে, এর ফলে মূল্যবৃদ্ধি লাগামছাড়া হতে পারে। আবার সরকারি ব্যয় বাড়ালে সরকারি কোষাগারে ঘাটতি বাড়তে পারে। এমন শঙ্কায় ভয়ে ক্রেডিট রেটিং কমে যাওয়ারও হুঁশিয়ারি দিয়েছে মূল্যায়ন সংস্থাগুলো। 

কিন্তু নোবেলজয়ী এই অর্থনীতিবিদের মতে, অর্থনীতিই যদি ভেঙে পড়ে, তা হলে এসব নিয়ে ভেবে লাভ কী? আগে যে-কোনও মূল্যে অর্থনীতিকে বাঁচানো জরুরি। বাকি সব হিসাব পরে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫