ট্রিলিয়ন ডলারের প্রণোদনা পরিকল্পনা জাপানের

প্রকাশ: এপ্রিল ০৮, ২০২০

বণিক বার্তা ডেস্ক

নভেল করোনাভাইরাসের প্রভাব মোকাবেলায় প্রায় এক ট্রিলিয়ন ডলারের প্রণোদনা প্যাকেজের পরিকল্পনা প্রকাশ করেছে জাপান সরকার। স্থানীয় সময় মঙ্গলবার জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে প্রণোদনা প্যাকেজ পরিকল্পনা প্রকাশ করেন। খবর রয়টার্স

এদিকে দেশটিতে নতুন করে কভিড-১৯-এর প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় জরুরি অবস্থা ঘোষণার প্রস্তুতি নেয়া হয়েছে। আবে এক মাসের জন্য রাজধানী টোকিও এবং আরো ছয়টি অঞ্চলে জরুরি অবস্থা ঘোষণা করবেন। বিষয়ে তিনি বিশেষজ্ঞ প্যানেলের সমর্থনও পেয়েছেন।

আবের মন্ত্রিপরিষদ নভেল করোনাভাইরাসের মারাত্মক প্রভাব থেকে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতিকে বাঁচাতে ১০৮ ট্রিলিয়ন ইয়েনের (৯৯ হাজার কোটি ডলার) প্রণোদনা প্যাকেজ চূড়ান্ত করবে। পরিমাণ অর্থ জাপানের মোট অর্থনৈতিক উৎপাদনের ২০ শতাংশের সমান।

আবে জাপানের ক্ষমতাসীন বিরোধী দলের সংসদ সদস্যদের উদ্দেশে বলেন, প্রণোদনা প্যাকেজ বিশ্বের বৃহত্তম প্যাকেজগুলোর মধ্যে অন্যতম হতে যাচ্ছে। দেশের মানুষের জীবন স্বাস্থ্যের সুরক্ষায় সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে তার সরকার। তিনি আরো বলেন, নভেল করোনাভাইরাসের সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়লে দেশের সার্বিক পরিস্থিতির ওপর আরো নেতিবাচক প্রভাব ফেলবে। ফলে তিনি জরুরি অবস্থা ঘোষণার সিদ্ধান্ত নিয়েছেন।

 

 

 


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫