ক্ষুদ্র ও মাঝারি ব্যবসা

যুক্তরাষ্ট্রে ৫৪০ কোটি ডলারের সহায়তা ঋণের আবেদন

প্রকাশ: এপ্রিল ০৬, ২০২০

বণিক বার্তা ডেস্ক

নভেল করোনাভাইরাসের প্রভাব থেকে বাঁচতে ৫৪০ কোটি ডলারের বেশি সহায়তা ঋণের আবেদন করেছে যুক্তরাষ্ট্রের ক্ষুদ্র মাঝারি ব্যবসাপ্রতিষ্ঠানগুলো। স্থানীয় সময় শুক্রবার দ্য ফেডারেল স্মল বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন প্রধান জোভিতা কারানজা সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে জানান, ৫০০ কিংবা তার কম কর্মী রয়েছে এমন ১৭ হাজার ৫০৩টি প্রতিষ্ঠান ঋণসহায়তার জন্য আবেদন করেছে। খবর এএফপি।

শুক্রবার প্রথম দিনের মতো কোম্পানিগুলো ঋণের জন্য ব্যাংকের মাধ্যমে আবেদন করতে পেরেছে। ঋণের অর্থ দিয়ে মূলত কর্মীদের বেতন পরিশোধ করার কথা। সব মিলিয়ে যুক্তরাষ্ট্রের ক্ষুদ্র মাঝারি ব্যবসাপ্রতিষ্ঠানে ঋণসহায়তা দেয়া হতে পারে ৩৫ হাজার কোটি ডলারের, যা দেশটির অর্থনীতি রক্ষায় নেয়া দশমিক ট্রিলিয়ন ডলারের নভেল করোনাভাইরাস সহায়তা পরিকল্পনার অংশ। মার্কিন কংগ্রেসে গৃহীত পরিকল্পনাকে ২৭ মার্চ স্বাক্ষরের মধ্য দিয়ে আইনে পরিণত করেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

শনিবার এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, বরাদ্দকৃত অর্থ ফুরিয়ে গেলে ক্ষুদ্র ব্যবসাগুলোর সহায়তায় আমি কংগ্রেসে আরো বরাদ্দের দাবি জানাব। খুব দ্রুত সহায়তা কার্যক্রম শুরু হওয়ায় তিনি ব্যাংক অব আমেরিকা কমিউনিটি ব্যাংকগুলোরও প্রশংসা করেন।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫