আফ্রিকায় ভ্যাকসিন পরীক্ষার প্রস্তাব দিয়ে তোপের মুখে দুই গবেষক

প্রকাশ: এপ্রিল ০৪, ২০২০

বণিক বার্তা অনলাইন

করোনাভাইরাসের সম্ভাব্য ভ্যাকসিন আফ্রিকায় পরীক্ষা প্রস্তাব দিয়ে তোপের মুখে পড়েছেন ফ্রান্সের দুই গবেষক। তারা বলেছেন, করোনাভাইরাসের ভ্যাকসিন প্রথমে আফ্রিকায় পরীক্ষা চালানো উচিত।

গত বুধবার ফরাসি টেলিভিশন চ্যানেল এলসিআই-এ এক আলোচনা অনুষ্ঠানে তারা এমন মন্তব্য করেন। অনুষ্ঠানে ইউরোপ ও অস্ট্রেলিয়ায় কভিড-১৯ এর ভ্যাকসিনের পরীক্ষা শুরুর বিষয় নিয়ে আলোচনা চলছিল। আলোচনা প্রসঙ্গে যক্ষ্মার টিকা (বিসিজি) করোনাভাইরাসের বিরুদ্ধে কাজ করে কিনা সেটি যাচাই করে দেখার কথা আসে। 

এসময় প্যারিসে কোচিন হসপিটালের আইসিইউ প্রধান জ্যঁ পল মিরা বলেন, এটা উসকানিমূলক বক্তব্য হয়ে যেতে পারে। আমাদের কি আফ্রিকায় এই পরীক্ষা চালানো উচিত হবে না, যেখানে মাস্ক নেই, চিকিৎসা বা আইসিইউ নেই? যেমনটি সেখানে যৌনকর্মীদের মধ্যে এইডসের ছোটখাট কিছু পরীক্ষা করা হয়েছিল। আমরা চেষ্টা করে দেখতে পারি। কারণ আমরা জানি তাদের সংক্রমণের শিকার হওয়ার ঝুঁকি খুব বেশি এবং নিজেদের নিরাপত্তার ব্যবস্থা তারা করে না।

ওই আলোচনায় অংশ নেয়া আরেক গবেষক ক্যামিলে লোখত পল মিরার সঙ্গে একমত পোষণ করেন। ফ্রান্সের ন্যাশনাল হেলথ ইনস্টিটিউটের পরিচালক ক্যামিলে বলেন, আপনি সঠিক বলেছেন। আর যাই হোক, একই প্রক্রিয়ায় আমরা আফ্রিকাতে পরীক্ষা চালানোর বিষয়টিও সমান্তরালভাবে ভাবতে পারি।

এরপরই সামাজিক যোগাযোগ মাধ্যমে মানুষ ক্ষোভ উগড়ে দেয়া শুরু করেছেন। আইভরি কোস্টের ফুটবলার দিদিয়ের দ্রগবা টুইটারে লিখেছেন, আফ্রিকা কোনো পরীক্ষাগার নয়। আমি সুস্পষ্টভাবে এই হীন, মিথ্যা এবং সর্বোপরী গভীর বর্ণবাদী বক্তব্যের তীব্র প্রতিবাদ জানাচ্ছি।

ফ্রান্সের সোসালিস্ট পার্টির নেতা অলিভিয়ের ফোরে লিখেছেন, এটা উসকানি নয়। এটি সুস্পষ্ট বর্ণবাদ। আফ্রিকা ইউরোপের পরীক্ষাগার নয়। আফ্রিকানরা ইঁদুর নন।

বর্ণবাদ বিরোধী গ্রুপ এসওএস রেসিজম ফ্রান্সের গণমাধ্যম নিয়ন্ত্রক সংস্থাকে এ ব্যাপারে আনুষ্ঠানিকভাবে ক্ষমা চাইতে বলেছে।

অপরদিকে মরোক্কান আইনজীবীদের একটি সমিতি জ্যঁ পল মিরার বিরুদ্ধে বর্ণবাদী মানহানীর মামলা করার ঘোষণা দিয়েছে।

সূত্র: আল জাজিরা


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫