নিয়েলসেনের প্রতিবেদন

কোয়ারেন্টিনে স্ট্রিমিং আকাশচুম্বী

প্রকাশ: এপ্রিল ০২, ২০২০

ফিচার ডেস্ক

নভেল করোনাভাইরাসে অবরুদ্ধ অবস্থায় নেটফ্লিক্স, ইউটিউব এবং অন্যান্য স্ট্রিমিং প্লাটফর্মগুলোর ব্যবহার অনেক বেড়ে গেছে বলে জানিয়েছে নিয়েলসেন। উল্লেখ্য, নিয়েলসন হচ্ছে তথ্য, ডাটা, জরিপবিষয়ক যুক্তরাষ্ট্রের প্রভাবশালী একটি ফার্ম।

মার্চের শুরুতে দুই সপ্তাহের মধ্যে স্ট্রিমিং প্লাটফর্মে ব্যয় করা সময় ৩৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এক সপ্তাহের মধ্যে সব প্লাটফর্মের স্ট্রিমিং টাইম যৌথভাবে ১১৬ দশমিক বিলিয়ন মিনিট থেকে ১৫৬ দশমিক বিলিয়নে দাঁড়িয়েছে। ২০১৯ সালের মার্চের তুলনায় স্ট্রিমিংয়ের পরিমাণ দ্বিগুণেরও বেশি। 

নিয়েলসেনের টিভি প্রডাক্ট বিভাগের প্রধান স্কট এন ব্রাউন বলেছেন, বর্তমানে স্ট্রিমিং মানুষের জীবনের একটি অংশ। দেশের যেসব অঞ্চলে কভিড-১৯ বিস্তৃতি পেয়েছে, কয়েক সপ্তাহ ধরে সেই এলাকাগুলোতে স্ট্রিমিং অনেক বৃদ্ধি পেয়েছে। গত বছরের তুলনায় সময়ের স্ট্রিমিং টাইম দ্বিগুণ ছড়িয়ে গিয়েছে। 

ব্রাউন আরো যোগ করেন, মহামারী চলাকালে টিভি সংবাদগুলো সবচেয়ে বেশি দেখা হয়। কিন্তু মাঝে মাঝে দর্শকরা বাইরের কঠিন জগৎ থেকে দূরে সরে যেতে এবং বিরতি নিতে চান। তার জন্য স্ট্রিমিংই সবচেয়ে ভালো মাধ্যম। স্ট্রিমিংয়ে আপনি কী দেখতে চান তার ওপর সম্পূর্ণ নিয়ন্ত্রণই আপনার থাকে। আপনি চাইলেই চলে যেতে পারেন বাস্তবতার অনেক বাইরে। আর ক্ষমতাটি অতুলনীয়।

নিয়েলসেনের হিসাব মতে, মার্চের দ্বিতীয় সপ্তাহে একক স্ট্রিমিং প্লাটফর্মের ২৯ শতাংশ দখল করে রাখে নেটফ্লিক্স, যা কিনা প্রায় ৪৫ দশমিক বিলিয়ন মিনিটের সমপরিমাণ। ইউটিউব অর্জন করে ২০ শতাংশ। হুলু অ্যামাজন পায় যথাক্রমে ১০ শতাংশ। ডিজনি প্লাসসহ বাকি সব স্ট্রিমিং সাইট মিলিয়ে পেয়েছে ৩১ শতাংশ। গত বছরের তুলনায় সব স্ট্রিমিং সাইটেই প্রবৃদ্ধি হয়েছে। এক বছর আগে একই সপ্তাহে নেটফ্লিক্স হুলুর শেয়ারের দাম কমে গিয়েছিল।

মার্ক ওয়ালবার্গের অভিনীত স্পেনসর কনফিডেনশিয়াল সিনেমাটি মার্চের দ্বিতীয় সপ্তাহের সর্বাধিক দেখা প্রোগ্রাম। নেটফ্লিক্সের সিনেমাটিতে দর্শকরা দশমিক ২৫ বিলিয়ন মিনিট ব্যয় করেছিলেন। শীর্ষে থাকা অন্য শোগুলো হচ্ছে নেটফ্লিক্স অন মাই ব্লক, লাভ ইজ ব্লাইন্ড, দ্য ট্রায়ালস অব গ্যাব্রিয়েল ফার্নান্দেজ অল্টার্ড কার্বন। স্ট্রিমিং প্লাটফর্মগুলো দীর্ঘদিন ধরেই বলে আসছে, নিয়েলসেনের ডাটা অসম্পূর্ণ, কারণ এটি মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে অন্য কোনো ডিভাইসের স্ট্রিমিং পরিমাপ করে না।

 

সূত্র : হলিউড রিপোর্টার

 

 


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫