তার পরও খুশি বাঙ্কসি...

প্রকাশ: ফেব্রুয়ারি ২৫, ২০২০

ফিচার ডেস্ক

সম্প্রতি বাঙ্কসির একটি স্কেচ নষ্ট করে দেয়া হয়েছে। প্রতিক্রিয়ায় ইনস্টাগ্রামে জানিয়েছেন, তিনি বরং খুশিই হয়েছেন

ভ্যালেন্টাইনস ডে উপলক্ষে ব্রিস্টল শহরের এক দেয়ালে স্টেনসিল স্কেচ করেছিলেন রহস্যময় শিল্পী বাঙ্কসি। স্কেচটি এক কিশোরীর, যে গুলতি ছুড়ছে একগুচ্ছ ফুলের দিকে। কিন্তু বাঙ্কসির স্কেচটি স্প্রে পেইন্ট ব্যবহার করে নষ্ট করে দেয়া হয়েছে। তবে নিয়ে বাঙ্কসি মোটেও মন খারাপ করেননি কিংবা বিরক্তও হননি, বরং তিনি খুশি হয়েছেন। আর কথা সম্প্রতি ইনস্টাগ্রামে লিখে জানিয়েছেন। তিনি খুশি হয়েছেন, কারণ তার আঁকা (যেটি নষ্ট করা হয়েছে) স্কেচটির চেয়ে প্রাথমিক খসড়াটি বেশি ভালো ছিল। তথ্য জানানোর সঙ্গে সঙ্গে বাঙ্কসি তার ইনস্টাগ্রাম পোস্টে খসড়াগুলোর ছবিও শেয়ার করেছেন। একটি খসড়া স্কেচে দেখা যাচ্ছে, কিশোরী তার পিঠের কাছ থেকে ফুলের গুচ্ছ বের করছে, মনে হচ্ছে ফুলগুলো সে কোনোদিকে ছুড়ে মারবে।

বাঙ্কসির স্কেচকেভ্যালেন্টাইনস বাঙ্কসিনামে আখ্যা দেয়া হয়েছে। ১৩ ফেব্রুয়ারি বার্টন হিলের এক দেয়ালে তার কাজ দেখা যায়। বাঙ্কসি ঘোষণা দিয়ে জানিয়ে দেন কাজটি তারই। কিন্তু ১৫ ফেব্রুয়ারি বাঙ্কসির স্কেচ অজ্ঞাত পরিচয়ধারীরা স্প্রে রঙ ব্যবহার করে কিছুটা নষ্ট করে দেয়।

ভ্যালেন্টাইনস বাঙ্কসিযেখানে আঁকা হয়েছে, সেটি ব্রিস্টলের সবচেয়ে গরিব এলাকা। এখানে কয়েক বছর ধরে বিভিন্ন খাতের সরকারি বরাদ্দ কমানো হয়েছে। স্কেচটি নষ্ট করে দেয়ায় বাঙ্কসি নিজেকে আনন্দিত বললেও সেটা কতটা তার মনের কথা তা নিয়ে অনেকে প্রশ্ন তুলেছেন। কারণ এর আগে তার একটি পরিকল্পনা ঠিকঠাকভাবে কাজ করেনি। সেটা তিনি স্বীকারও করেছিলেন। ২০১৮ সালে বাঙ্কসিরগার্ল উইথ বেলুনশিল্পকর্মটি নিলামে বিক্রির পরই এর কিছুটা অংশ শ্রেডিং (কুচি করে কাটা) হয়ে যায়। কিন্তু সবটা বাঙ্কসির পরিকল্পনামাফিক হয়নি।

 

সূত্র: হাফ পোস্ট


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫