মাতৃভাষার মাধ্যমে আমাদের এগিয়ে যেতে হবে: অনুপম সেন

প্রকাশ: ফেব্রুয়ারি ২২, ২০২০

নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম ব্যুরো

প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. অনুপম সেন বলেছেন, ১৯৪৭ সালে পাকিস্তান রাষ্ট্রের অভ্যুদয়ের পরে বাংলা ভাষা ষড়যন্ত্র-কবলিত হলে শুরু হয় ভাষা আন্দোলন। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি এ আন্দোলন চূড়ান্ত পরিণতি লাভ করে। সেদিন মাতৃভাষার সম্মান রক্ষায় বাংলা মায়ের বীর সন্তানরা বুকের তাজা রক্তে রঞ্জিত করেছিলেন ঢাকার রাজপথ। তাই এ দিনটি বাঙালির ইতিহাসে একটি অনন্য ও অসাধারণ দিন।

গতকাল চট্টগ্রাম নগরের জিইসি মোড়ে শহীদ মিনারে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে প্রিমিয়ার ইউনিভার্সিটির পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করার আগে তিনি এসব কথা বলেন।

বাংলা ভাষা আন্দোলনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সম্পৃক্ততার ইতিহাস বর্ণনা করে ড. অনুপম সেন বলেন, ১৯৯৯ সালে ইউনেস্কো একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘোষণা করেছে। এ দিনকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘোষণার মাধ্যমে সারা বিশ্বের ভাষার অধিকারের দিবস হিসেবে স্বীকৃতি দেয়া হয়েছে। তারপর থেকে এদিনে বাঙালির সঙ্গে সারা বিশ্বেই দিনটি উদযাপন করা হচ্ছে। একুশে ফেব্রুয়ারির শহীদদের অর্থাত্ সালাম, বরকত, রফিক, জব্বারদের স্মরণ করা হচ্ছে। এটা বাঙালির জন্য অসীম গৌরবের।

১৯৭১ সালের স্বাধীনতা সংগ্রামের বীজ ভাষা আন্দোলনেই অঙ্কুরিত হয়েছিল উল্লেখ করে তিনি বলেন, বিশ্বের যা কিছু মহত্, সবই আমরা গ্রহণ করব।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫