নতুন করোনাভাইরাস

প্রতিষেধক বানাতে ১ কোটি ৪৫ লাখ ডলার দিচ্ছেন জ্যাক মা

প্রকাশ: জানুয়ারি ৩০, ২০২০

রহস্যময় নতুন করোনাভাইরাস চীনে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৭০। কাল পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছে ৭ হাজার ৭১১ জন। পরিস্থিতি মোকাবেলায় বেইজিংভিত্তিক ই-কমার্স জায়ান্ট আলিবাবার সহ-প্রতিষ্ঠাতা জ্যাক মা এক কোটি ৪৫ লাখ ডলারের অনুদান দিয়েছেন।

করোনাভাইরাসের প্রতিষেধক উদ্ভাবনের কাজ এগিয়ে নিতে এবং এর চিকিৎসা ও প্রতিরোধমূলক বিভিন্ন কার্যক্রমের জন্য এই অর্থ দান করেছেন চীনের এই শীর্ষস্থানীয় ধনী ব্যক্তি। তার দাতব্য সংস্থার মাধ্যমে এই অর্থ দান করেন তিনি। এমনকি বিল এবং মেলিন্ডা গেটসের সাথে মিলে আরো সহায়তার প্রতিশ্রুতি দিয়েছেন।

তিনি বলেন, ‘আমরা জানি মানবতা এবং রোগের মধ্যে এই লড়াই একটি দীর্ঘ যাত্রা। এই অর্থ বিভিন্ন চিকিৎসা গবেষণা এবং রোগ প্রতিরোধে সহায়তা করবে।’

চীনে ভয়াবহ এই বিপর্যয়ের সময় সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে আরো বেশ কয়েকটি করপোরেট প্রতিষ্ঠান। আরেক চীনা ধনকুবের পনি মা’র টেনসেন্ট হোল্ডিংস লিমিটেড ৪৩ লাখ ডলারেরও বেশি মূল্যের পণ্য দান করেছে। তাছাড়া  দিকনির্দেশনা ও তথ্য পরিষেবা সরবরাহ করবে প্রতিষ্ঠান। রাইড-হেলিং জায়ান্ট দিদি চুচিং নির্দিষ্ট শহরগুলিতে নির্ধারিত যানবাহনে চিকিৎসক ও সংশ্লিষ্ট কর্মীদের নিয়ে যাচ্ছেন। রবিন লি'র বাইদু ইনকর্পোরেশন এবং টিকটকের মালিক বাইটডান্স ইনকরপোরেশন আর্থিক সহায়তা প্রদান করেছে।


সূত্র: ব্লুমবার্গ 



সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫