ইউনিসেফের পূর্বাভাস

আগামী দশকে নিউমোনিয়ায় মৃত্যুর ঝুঁকিতে প্রায় দেড় লাখ শিশু

প্রকাশ: জানুয়ারি ৩০, ২০২০

নিজস্ব প্রতিবেদক

নিউমোনিয়া মোকাবেলায় আরো পদক্ষেপ না নিলে আগামী দশকে বাংলাদেশে লাখ ৪০ হাজারের বেশি শিশুর মৃত্যু হতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেছে ইউনিসেফ। যুক্তরাষ্ট্রের জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের এক বিশ্লেষণী প্রতিবেদনের আলোকে তথ্য তুলে ধরে ইউনিসেফ বাংলাদেশ।

ইউনিসেফের পূর্বাভাস অনুযায়ী, বর্তমান ধারা অব্যাহত থাকলে পাঁচ বছরের কম বয়সী শিশুদের মৃত্যু এড়ানো কঠিন হবে। তবে উল্লেখযোগ্য মাত্রায় চিকিৎসাসেবা জোরদার প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলা সম্ভব হলে আনুমানিক ৪৮ হাজার শিশুর জীবন রক্ষা করা সম্ভব হবে।

গবেষকদের দেয়া তথ্যমতে, পুষ্টির উন্নতি, অ্যান্টিবায়োটিকের সঠিক ব্যবহার, স্তন্যপান টিকাদানের পরিধি বাড়ানো গেলে নিউমোনিয়ায় আক্রান্তের হার কমবে। এসব পদক্ষেপ নিশ্চিত করা গেলে ডায়রিয়ায় ২৫ হাজার, হামে ৩৩ হাজার সিপসিসে আক্রান্ত তিন হাজারের মতো শিশুর জীবনও রক্ষা পাবে।

প্রসঙ্গে সেভ দ্য চিলড্রেনের প্রধান নির্বাহী কেলভিন কেভিন ওয়াটকিন্স বলেন, যে পরিমাণ জীবন বাঁচানো যাবে বলে ধারণা করা হচ্ছে, প্রকৃতপক্ষে সম্ভাবনা তার চেয়ে বেশি। কেননা গবেষণা অক্সিজেনের সহজলভ্যতা বা বায়ুদূষণ কমানোর জন্য পদক্ষেপ গ্রহণের মতো বিষয়গুলো বিবেচনায় নেয়া হয়নি। যে বিষয়গুলো নিউমোনিয়ার জন্য বড় ধরনের ঝুঁকি হিসেবে বিবেচিত।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫