উহান থেকে নাগরিকদের সরানোর প্রয়োজন নেই—ডব্লিউএইচও

প্রকাশ: জানুয়ারি ২৯, ২০২০

বণিক বার্তা ডেস্ক

এক মাসেরও কম সময়ের মধ্যে চীনে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ১০০ ছাড়াল। ভাইরাসটির সংক্রমণ নিয়ে উদ্বেগ বাড়লেও চীনে প্রাদুর্ভাবের কেন্দ্রস্থল থেকে বিদেশী নাগরিকদের সরিয়ে নেয়ার প্রয়োজন নেই বলে মনে করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) গতকাল চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কথা জানিয়েছে। খবর এএফপি, বিবিসি।

শেষ খবর পাওয়া পর্যন্ত চীনে করোনাভাইরাসটির সংক্রমণে মৃতের সংখ্যা বেড়ে ১০৬- দাঁড়িয়েছে। এছাড়া একদিনের ব্যবধানে আক্রান্তের সংখ্যাও প্রায় দ্বিগুণ বেড়ে সাড়ে চার হাজার ছাড়িয়েছে। চীন বাদে বিশ্বের অন্তত ১৬টি দেশে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাসটি।

করোনাভাইরাসটির সংক্রমণে হুবেই প্রদেশেই সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে। সোমবার বেইজিংয়ে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে একজনের প্রাণহানির কথা জানা গেছে। তবে এখন পর্যন্ত চীনের বাইরে আর কোনো দেশে মৃত্যুর খবর পাওয়া যায়নি।

প্রতিরোধমূলক পদক্ষেপ হিসেবে চীনের বেশকিছু শহর নাগরিকদের মাস্ক পরিধান বাধ্যতামূলক ঘোষণা করেছে। ভাইরাস আক্রান্ত মোট ৬০ জনকে চিকিৎসার পর অব্যাহতি দেয়ার কথা জানিয়েছে চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা।

কিন্তু ভাইরাসটির বিস্তার রোধে চীন সরকারের ব্যর্থতা পার্শ্ববর্তী অঞ্চলগুলোকে উদ্বিগ্ন করে তুলেছে। সংক্রমণ ঠেকাতে চীনা মূল ভূখণ্ডের সঙ্গে আন্তঃসীমান্ত বন্ধ করতে যাচ্ছে হংকং।

এদিকে সংক্রমণের ভয়ে বিদেশী রাষ্ট্রগুলোর উহান থেকে নাগরিকদের সরিয়ে নেয়ার প্রয়োজন নেই মনে করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ভাইরাসটির বিস্তার রোধে সোমবার চীনের প্রেসিডেন্ট শি জিনপিংসহ সরকারি কর্মকর্তা স্বাস্থ্য বিশেষজ্ঞদের সঙ্গে বিশেষ বৈঠক করেছেন ডব্লিউএইচওর মহাপরিচালক টেড্রোস অ্যাডহানম। যার পর নাগরিক প্রত্যাহার অপ্রয়োজনীয় বলে জানিয়েছে সংস্থাটি। তবে এখনো মহাপরিচালকের কাছ থেকে সুস্পষ্ট বক্তব্যের জন্য অপেক্ষা করার কথা জানিয়েছে ডব্লিউএইচও।

প্রাদুর্ভাবের কেন্দ্রস্থল উহান থেকে নাগরিকদের নিরাপদে সরিয়ে নিতে এরই মধ্যে পরিকল্পনা গ্রহণ করেছে যুক্তরাষ্ট্র, জাপানসহ বেশকিছু দেশ। নাগরিকদের দেশে ফেরাতে উহানে একটি উড়োজাহাজ পাঠাবে জাপান।

ভাইরাস সংক্রমণের পর উহান এর পার্শ্ববর্তী শহরগুলোর পাঁচ কোটির বেশি মানুষ অবরোধের মধ্যে রয়েছে। পুরো অঞ্চলে ফ্লাইট বাতিল করা হয়েছে। এছাড়া ট্রেন বাস চলাচলে কঠোর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া জানায়, টেড্রোসের সংস্থা বিদেশী নাগরিকদের সরিয়ে নেয়ার সুপারিশ করেনি। এছাড়া আন্তর্জাতিক সম্প্রদায়কে শান্ত থাকার অতিমাত্রায় প্রতিক্রিয়া না দেখানোর আহ্বান জানিয়েছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫