ক্ষমা চাইলেন সালমা হায়েক

প্রকাশ: জানুয়ারি ২৯, ২০২০

ফিচার ডেস্ক

জিনাইন কামিন্সের বিতর্কিত নতুন বইআমেরিকান ডার্টপ্রচারের জন্য ক্ষমা চেয়েছেন অভিনেত্রী সালমা হায়েক। মূলত বইটি না পড়েই তিনি এর প্রচারণায় নেমেছিলেন।

আমেরিকান ডার্ট বইটি গত মঙ্গলবার প্রকাশিত হয়েছে। ড্রাগ কার্টেল সহিংসতায় অসংখ্য পরিবারের সদস্যকে হত্যার ঘটনা ঘটে। ঘটনায় আমেরিকার সীমান্তে পালিয়ে আসা মেক্সিকোর একজন নারী এবং তার আট বছরের ছেলের গল্প তুলে ধরা হয়েছে বইটিতে। বহুল প্রচারিত বই স্টিফেন কিং এবং অ্যান প্যাচেটসহ আরো অনেকের কাছে প্রশংসিত হয়েছে। এদিকে অপরাহ উইনফ্রে তার বইয়ের ক্লাবের জন্য গ্রন্থ বেছে নিয়েছেন। মঙ্গল থেকে শনিবার পর্যন্ত অ্যামাজনডটকমের সর্বোচ্চ বিক্রির তালিকায় বইটির স্থান ছিল চারে।

তবে মেক্সিকান-আমেরিকান অনেক লেখক আমেরিকান ডার্টে মেক্সিকো সম্পর্কে অনেক ভুল ব্যাখ্যা তুলে ধরা হয়েছে বলে মনে করছেন। এছাড়া বিষয়টি স্টেরিওটাইপকে আরো শক্তিশালী করে তুলছে বলেও অনেকের ধারণা।

কামিন্স মেক্সিকোর নন; এমনকি তিনি একজন লেখকের নোটে স্বীকার করেছেন, সাহিত্যটি লেখার জন্য তিনি তথ্য সংরক্ষণ করছিলেন। তিনি বলেছেন, ‘তার লেখার মাধ্যমে  অভিবাসন-সংক্রান্ত বিষয়টিকে তিনি ব্যক্তিগত করতে এবং বিভিন্ন বিশ্বের মধ্যে একটি সেতু তৈরি করতে চেয়েছেন।

সপ্তাহের শুরুতে হায়েক বইটি নিয়ে নিজের একটি ছবি ইনস্টাগ্রাম পেজে পোস্ট করেন; সেখানে উইনফ্রের প্রশংসা করে লেখেন, ‘কণ্ঠস্বরহীনকে কণ্ঠ এবং ঘৃণার বিপরীতে আরো ভালোবাসা দিয়েছেন তিনি।কিন্তু অনলাইনে সমালোচনার মুখে পড়ে অভিনেত্রী সম্প্রতি তার বক্তব্য থেকে পিছু হটেছেন এবং লিখেছেন, বইটি নিয়ে বিতর্কের বিষয়ে তিনি অজ্ঞাত ছিলেন।

সবাইকে ধন্যবাদ জানিয়ে হায়েক লিখেছেন, ‘আমার ভুল ধরিয়ে দেয়ার জন্য আমি আপনাদের সবাইকে ধন্যবাদ জানাচ্ছি। এর অর্থ এই যে আপনারা আমাকে চেনেন এবং বইটি নিয়ে সন্দেহ করার জন্য আমাকে সুযোগ করে দিয়েছিলেন।’ ‘বইটি সম্পর্কে ভালোভাবে না জেনে এবং কোনো গবেষণা ছাড়াই তা নিয়ে কথা বলার জন্য আমি ক্ষমা চাইছি’—হায়েক যুক্ত করেন।

 

সূত্র: ডেকান ক্রনিক্যাল


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫