করোনাভাইরাস

চীনে অবস্থানরত বাংলাদেশীদের ফিরিয়ে আনার নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকাশ: জানুয়ারি ২৭, ২০২০

চীনে প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ ভয়াবহ আকার ধারণ করেছে। সেখানে গভীরে উদ্বেগে দিন কাটাচ্ছেন শিক্ষার্থীসহ অবস্থানরত বাংলাদেশীরা। যান চলাচল বন্ধ থাকায় এবং আতঙ্কে অনেকেই ঘর থেকে বের হচ্ছেন না। এমতবস্থায় বাংলাদেশের নাগরিক যারা চীন থেকে ফিরতে চান, তাদের ফিরিয়ে আনার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনা দিয়েছেন।

আজ সোমবার (২৭ জানুয়ারি) পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এ তথ্য জানিয়েছেন। তিনি বলেছেন, ‘বাংলাদেশের নাগরিক যারা চীন থেকে ফিরতে চান, তাদের ফিরিয়ে আনার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনা দিয়েছেন। আমরা চীন সরকারের সঙ্গে এই বিষয়ে আলোচনা শুরু করেছি।’

তিনি আরও বলেন, ‘কী প্রক্রিয়ায় এটি করা হবে তা বাস্তবতার নিরিখে স্থানীয় প্রশাসনের সঙ্গে সম্মতির ভিত্তিতে করা হবে। দেশের নাগরিকদের নিরাপত্তাই আমাদের মূল লক্ষ্য।’ এ বিষয়ে আজই প্রাথমিক নির্দেশনা জারি করা হবে যার মূল উদ্দেশ্য থাকবে আগ্রহীদের তালিকা প্রণয়ন বলেও উল্লেখ করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

এদিকে, গতকাল শনিবার (২৫ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চীনের উহানে বাংলাদেশী শিক্ষার্থীরা নিরাপদ এবং সুস্থ আছেন। তাদের সঙ্গে বাংলাদেশের বেইজিং মিশন সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করছে। পাশাপাশি যেকোনো সমস্যা মোকাবিলার জন্য বেইজিং মিশন ২৪ ঘণ্টাব্যাপী হট লাইন সেবা চালু করেছে। উহানের বাংলাদেশী যে কোনো ভুক্তভোগীকে +৮৬১৭৮০১১১৬০০৫ এই নম্বরে যোগাযোগ করতে পরামর্শ দেওয়া হয়েছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫