নানা আয়োজনে রাজশাহী ও রংপুরে আন্তর্জাতিক কাস্টমস দিবস পালিত

প্রকাশ: জানুয়ারি ২৭, ২০২০

বণিক বার্তা ডেস্ক

নানা আয়োজনে গতকাল রাজশাহী ও রংপুরে আন্তর্জাতিক কাস্টমস দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে শোভাযাত্রা ও সেমিনারের আয়োজন করে রাজশাহী ও রংপুর কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট। প্রতিনিধিদের পাঠানো খবর

রাজশাহী: এদিন সকাল ৯টায় রাজশাহীর লক্ষ্মীপুর মোড় থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শহীদ এএইচএম কামারুজ্জামান মিলনায়তনে গিয়ে শেষ হয়। পরে সেখানে একটি রাজশাহীর বিশিষ্ট ব্যক্তি, স্টেকহোল্ডার ও ব্যবসায়ীদের নিয়ে একটি সেমিনারের আয়োজন করা হয়।

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কাস্টমস, এক্সসাইজ ও ভ্যাট কমিশনারেট রাজশাহীর অতিরিক্ত কমিশনার মির্জা সহিদুজ্জামান। স্বাগত বক্তব্য দেন কাস্টমস, এক্সসাইজ ও ভ্যাট কমিশনারেট রাজশাহীর যুগ্ম কমিশনার মানস কুমার বর্মণ।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, উন্নয়নের ক্ষেত্রে অবিচ্ছিন্নভাবে কাজ করছে বাংলাদেশ কাস্টমস। কিন্তু কিছু ব্যবসায়ী আছে, যারা শুল্ক ফাঁকি দিয়ে বড় হতে চায়। দেশের কথা ভাবছে না। এসব অসাধু ব্যবসায়ীকে ধরে তাদের কাছ থেকে যথাযথ শুল্ক আদায় করছে কাস্টমস।

বিশেষ অতিথির বক্তব্যে রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মো. মনিরুজ্জামান বলেন, মূলত কাস্টমসের কাজ হচ্ছে বন্দরের রাজস্ব আদায়। রাজশাহী অঞ্চলের সোনামসজিদ বন্দর দিয়ে শুধু পাথর আমদানি হচ্ছে। অন্য আর কিছু নেই। রফতানিও করতে হবে। বন্দরটিকে কার্যকর করতে হবে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে কাস্টমস, এক্সসাইজ ও ভ্যাট কমিশনারেট রাজশাহীর কমিশনার মোহাম্মদ লুত্ফর রহমান বলেন, ফ্রন্টলাইন ফাইটার হিসেবে কাজ করে কাস্টমসের লোকবল। এ সময় আরো বক্তব্য দেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার ড. আ মান্নান, পুলিশের ডিআইজি রাজশাহী রেঞ্জের এসপি (শৃঙ্খলা) মো. আব্দুস সালাম, বিজিবি সেক্টর সদর দপ্তর রাজশাহীর উপমহাপরিচালক কর্নেল তুহিন মো. মাসুম, মহানগর পুলিশের বোয়ালিয়া ডিসি মো. সাজিদ হোসেন।

রংপুর: রংপুর নগরীর শীতল কমিউনিটি সেন্টারে আন্তর্জাতিক কাস্টমস দিবসের আলোচনা অনুষ্ঠিত হয়।

এর আগে রংপুর কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট কার্যালয়ে বেলুন ও পায়রা উড়িয়ে দিবসের উদ্বোধন করেন সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা। পরে সেখান থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

এতে প্রধান অতিথি ছিলেন নৌ-পরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। তিনি বলেন, বিশ্বায়নের এ যুগে বাণিজ্য হচ্ছে উন্নয়নের সবচেয়ে শক্তিশালী নিয়ামক। বাণিজ্য প্রসারে কাস্টমসের ভূমিকা অগ্রগণ্য।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা, বিজিবির (উত্তর-পশ্চিম রিজিয়ন) মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. কায়সার হাসান মালিক, রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোহাম্মদ আবদুল আলীম মাহমুদ, রংপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী টিটু, মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি রেজাউল ইসলাম মিলন। সভাপতিত্ব করেন কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট রংপুরের কমিশনার শওকত আলী সাদী।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫