সিঙ্গাপুরে আবর্জনার স্তূপ থেকে শিশু উদ্ধারে পুরস্কৃত দুই বাংলাদেশী

প্রকাশ: জানুয়ারি ২৫, ২০২০

বণিক বার্তা অনলাইন

আবর্জনার স্তূপ থেকে একটি শিশুকে বাঁচানোর জন্য দুই বাংলাদেশীকে পুরস্কৃত করেছে সিঙ্গাপুরের অভিবাসী শ্রমিক কর্তৃপক্ষ। গত ২৩ জানুয়ারি তাদের শুভ কাজের স্বীকৃতি সনদ ও  ৫০০ ডলার মূল্যমানের ফেয়ার প্রাইস ভাউচার দেয়া হয়।

সিঙ্গাপুরের দ্য নিউ পেপার নামে একটি স্থানীয় পত্রিকা জানিয়েছে, চলতি মাসের শুরুর দিকে বেদক নর্থ এলাকায় আবর্জনার স্তূপে পড়ে থাকা একটি শিশুকে উদ্ধার করেন বাংলাদেশী শ্রমিক শামীম পাটওয়ারী (২৪) এবং মোস্তফা কামাল (৩৭)। তারা সেখানে পরিচ্ছন্নতা কর্মী হিসেবে কাজ করেন।

গত বৃহস্পতিবার এই দুই কর্মীকে পুরস্কার প্রদানের সময় উপস্থিত ছিলেন সিঙ্গাপুরের অভিবাসী শ্রমিক কেন্দ্রের (এমডব্লিউসি) চেয়ারম্যান ইয়ো গৌট কোয়াং। এই প্রথমবারের মতো কোনো বিদেশী শ্রমিককে প্রশংসাসূচক পুরস্কার দিল সংস্থাটি। অভিবাসী শ্রমিকদের নিজেদের কাজের পাশাপাশি অন্যদেরও সহায়তা করার এমন দৃষ্টান্ত মুগ্ধ করেছে বলেও উল্লেখ করেন ইয়ো গৌট।

২০১৫ সালে কাপড় শুকানোর র‌্যাকের মধ্যে মাথা আটকে যাওয়া এক শিশুকে বাঁচাতে খালি হাতে দুই তলায় উঠে গিয়েছিলেন এক অভিবাসী শ্রমিক। এ ঘটনায় ওই শ্রমিক সারা দেশ থেকে প্রশংসা কুড়িয়েছিলেন।

এমডব্লিউসির চেয়ারম্যান বলেন, এমন কাজকে অবশ্যই স্বীকৃতি দেয়া উচিত। তাতে অন্যরাও অনুপ্রাণিত হবেন।  তিনি আরো বলেন, এভাবে পুরস্কৃত করার উদ্যোগ এটিই প্রথম। তবে, আমরা আশা করি ভবিষ্যতে এটি চালু থাকবে। গৃহপরিচারকদের জন্যও আমরা এ ধরনের স্বীকৃতির ব্যবস্থা করবো।

পুরস্কৃত দুই বাংলাদেশী দ্য নিউ পেপারকে বলেন, তারা এ কাজের বিনিময়ে কখনোই কিছু আশা করেননি। শামীম বলেন, এমনকি বাংলাদেশে তার পরিবারকেও এ ঘটনার ব্যাপারে কিছুই জানাননি তিনি। তবে এ পুরস্কার পেয়ে তারা খুব সম্মানিত বোধ করছেন।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫