রাষ্ট্রায়ত্ত চিনিকলে বিনিয়োগে আগ্রহী জেবিআইসি ও এক্সিম ব্যাংক অব থাইল্যান্ড

প্রকাশ: জানুয়ারি ২৫, ২০২০

রাষ্ট্রায়ত্ত চিনিকলগুলোর আধুনিকায়নের জন্য অর্থায়নের বিষয়ে সম্মত হয়েছে জাপান ব্যাংক ফর ইন্টারন্যাশনাল কো-অপারেশন (জেবিআইসি) ও এক্সিম ব্যাংক অব থাইল্যান্ড। প্রতিষ্ঠান দুটি রাষ্ট্রায়ত্ত চিনিকলের আধুনিকায়ন, পণ্য বৈচিত্র্যকরণ এবং উন্নত ইক্ষুজাত আবাদে বাংলাদেশী চাষীদের প্রশিক্ষিত করতে প্রয়োজনীয় সহায়তা দেবে।

থাইল্যান্ড সফররত শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের সঙ্গে বৈঠককালে গতকাল প্রতিষ্ঠান দুটির ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সম্মতির কথা জানান। এক্সিম ব্যাংক অব থাইল্যান্ডের কেন্দ্রীয় কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে জেবিআইসির মহাপরিচালক নাওমি তামাকি, এক্সিম ব্যাংক অব থাইল্যান্ডের প্রেসিডেন্ট পিসিট সেরিউইওয়াততানে, জেবিআইসির পরিচালক ইয়ুসিও ওকাওয়া, এক্সিম ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট কানিকনান রেমিংওন, বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের (বিএসএফআইসি) চেয়ারম্যান অজিত কুমার পাল, শিল্প মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. জিয়াউর রহমান খান, মন্ত্রীর একান্ত সচিব মো. আবদুল ওয়াহেদ, শিল্প প্রতিমন্ত্রীর একান্ত সচিব শাহ্ মোমিন, প্রধানমন্ত্রী কার্যালয়ের পরিচালক ওয়াহিদা মুসাররত অনীতা উপস্থিত ছিলেন।

বৈঠকে রাষ্ট্রায়ত্ত চিনিকলগুলোর আধুনিকায়ন, সম্প্র্রসারণ ও পণ্য বৈচিত্র্যকরণের বিষয়ে চিনি শিল্প খাতে থাইল্যান্ডের খ্যাতনামা প্রতিষ্ঠান সুটেক ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেডের কারিগরি প্রস্তাব নিয়ে আলোচনা হয়। এ সময় জেবিআইসি ও এক্সিম ব্যাংক অব থাইল্যান্ডের কর্মকর্তারা এ কারিগরি প্রস্তাবে সন্তোষ প্রকাশ করেন। এর পরিপ্রেক্ষিতে তারা বাংলাদেশে চিনি শিল্পের উন্নয়নে বিনিয়োগের বিষয়ে সম্মতি জানান।বিজ্ঞপ্তি


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫