নারীর ক্ষমতায়ন প্রসঙ্গে প্রিয়াংকা...

প্রকাশ: জানুয়ারি ২৩, ২০২০

ফিচার ডেস্ক

গ্লোবাল আইকন প্রিয়াংকা চোপড়া সম্প্রতি সুইজারল্যান্ডের দাভোসে অনুষ্ঠিত ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের এক আলোচনায় যুক্ত হয়েছিলেন। সেখানে তিনি পরিবর্তিত বিশ্বে নারীদের ভূমিকা, চরম দারিদ্র্য দূরীকরণ প্রযুক্তির গুরুত্ব নিয়ে আলোচনা করেন।

আলোচনার শুরুতেই প্রিয়াংকা বলেন, ভারতের মতো একটি দেশে বেড়ে উঠলে দেখা যাবে যে এখানে ধনসম্পদ দারিদ্র্যের মধ্যকার সম্পর্ক মিথজীবীমূলক।

অভিনেত্রী বলেন, ‘জলবায়ু পরিবর্তন, শিক্ষার অভাব এবং চরম দারিদ্র্যএগুলো একে অন্যের সঙ্গে সম্পৃক্ত। উন্নতি লাভের জন্য অবস্থাগুলোর পরিবর্তনের সময় এসেছে। আগামী দিনগুলো যাতে ভালো হয়, সেজন্য সবারই অনেক কঠোর পরিশ্রম করা উচিত।

পরে অভিনেত্রী তার ইনস্টাগ্রাম পেজে চরম দারিদ্র্য দূরীকরণে যেসব কাজ করা হচ্ছে, সেগুলোর বিশদ বর্ণনা তুলে ধরেন। প্রিয়াংকা অর্থনীতিবিদ . এনগোজির সঙ্গে নিজের একটি ছবি শেয়ার করে লিখেছেন, আন্তর্জাতিক সংস্থাগাভিঅ্যালায়েন্স’-এর পক্ষ থেকে . এনগোজি বিশ্বের ৮৬ শতাংশ শিশুকে টিকা দিয়েছেন এবং ২০০০ সাল থেকে তিনি ১৩ মিলিয়নেরও বেশি মানুষের জীবন বাঁচিয়েছেন।

দ্রুত পরিবর্তনশীল সমাজে নারীদের ভূমিকা সম্পর্কে জানতে চাইলে প্রিয়াংকা বলেন, ‘নারীদের সঙ্গে নারীদের একাত্মতা আমাদের কণ্ঠস্বর শুনতে পাওয়ার সবচেয়ে বড় কারণ। আর এক্ষেত্রে প্রযুক্তি সত্যিই অনেক সহায়তা করছে। প্রযুক্তি ব্যবহার করে পুরুষদের মধ্যস্থতা এবং কণ্ঠস্বরের কোনো ধরনের পরিবর্তন ছাড়াই আমরা একে অন্যের সঙ্গে সরাসরি কথা বলতে পারছি।

এর পরে অভিনেত্রী ভারতে সহিংসতার বিরুদ্ধে শিক্ষার্থীদের বিক্ষোভ এবং নাগরিকত্ব সংশোধন আইনের দিকে আলোকপাত করেন। সময় তিনি বলেন, ‘আমাদের কাছে একদল অবিশ্বাস্য তরুণ প্রজন্ম রয়েছে এবং ভারতে মুহূর্তে যা ঘটছে, তার মধ্য দিয়েই আমরা সবকিছু দেখতে পাচ্ছি।

বিশ্বের অন্যতম একটি দেশ ভারত, যেখানকার ৬০ শতাংশ মানুষ ৩৫ বছরের কম বয়সী। তারা রাস্তায় নেমে এসেছে, পরিবর্তনের দাবি জানাচ্ছে। এটা আমাদের নিজেদের মেয়েদের ক্ষমতায়ন থেকে হচ্ছে’—যুক্ত করেন প্রিয়াংকা। তিনিএই মেয়েদের দ্বারা অনুপ্রাণিতবলে আলোচনা শেষ করেন।

 

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫