হতাশা ও উদ্বেগ নিয়ে দীপিকার পরামর্শ

প্রকাশ: জানুয়ারি ২২, ২০২০

ফিচার ডেস্ক

মানুষকে বুঝতে হবে হতাশা উদ্বেগ অন্য যেকোনো অসুখের মতোই এবং চিকিৎসার মাধ্যমে এসব রোগ সারিয়ে তোলা সম্ভব।ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) বার্ষিক সভা ২০২০-এর প্রথম সন্ধ্যায় বার্ষিক ক্রিস্টাল পুরস্কার গ্রহণের সময় অভিনেত্রী দীপিকা পাড়ুকোন এসব কথা বলেছেন। সম্প্রতি মানসিক স্বাস্থ্যসচেতনতা বৃদ্ধিতে তার অবদানের জন্য পুরস্কার প্রদান করা হয়েছে। সময় দীপিকা তার নিজের জীবনের অভিজ্ঞতা থেকে কাজে উৎসাহ পেয়েছেন বলে জানান।

পুরস্কার গ্রহণ অনুষ্ঠানে হতাশা মানসিক অসুস্থতার সঙ্গে নিজের সংগ্রামের কথা স্মরণ করে অভিনেত্রী বলেন, ‘আমার ভালোবাসা ঘৃণার সম্পর্ক আমাকে অনেক কিছু শিখিয়েছে। আমি ক্ষতিগ্রস্তদের উদ্দেশে বলতে চাই, আপনারা একা নন। সময় বিশ্ব অর্থনীতিতে হতাশা মানসিক অসুস্থতার প্রভাব ট্রিলিয়ন ডলারেরও অধিক বলে তিনি জানান।

নিজের অভিজ্ঞতা থেকে অনুপ্রাণিত হয়ে দীপিকা ভারতের স্কুলগুলোয় সচেতনতামূলক কর্মসূচি প্রদানসহ বিনা মূল্যে মনোরোগ বিশেষজ্ঞের চিকিৎসা, চিকিৎসাশিক্ষা কার্যক্রম, জনসচেতনতা প্রচার আরো বেশকিছু কাজের জন্য ভিত্তি স্থাপন করেন।পুরস্কারটি গ্রহণ করতে আমার যে সময় লেগেছে, সময়ের মধ্যে আত্মহত্যার কারণে বিশ্ব আরেকজনকে হারিয়েছে।দীপিকা বলেন।

হতাশা সাধারণ বিষয় হলেও এটি মারাত্মক। এটা সবারই বোঝা দরকার যে অন্যান্য অসুস্থতার মতোই হতাশা থেকে আরোগ্য লাভের চিকিৎসা রয়েছে। অসুস্থতার অভিজ্ঞতা থেকে বলছি, এটা আমার জীবনকে সাজিয়ে তুলতে আমাকে হাসতে শিখিয়েছে’— দীপিকা মানসিক স্বাস্থ্যের উন্নতির জন্য যে ভিত্তি স্থাপন করেছেন, সে সম্পর্কে বলতে গিয়ে এসব কথা বলেন।

 

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫