বকেয়া এজিআর

খেলাপি ট্যাগ এড়াতে আংশিক পরিশোধ করবে ভোডাফোন আইডিয়া

প্রকাশ: জানুয়ারি ২০, ২০২০

বণিক বার্তা ডেস্ক

ভারতের সর্বোচ্চ আদালতের নির্দেশনা অনুযায়ী ২৩ জানুয়ারির মধ্যে দেশটির কেন্দ্রীয় সরকারকে বকেয়া অ্যাডজাস্টেড গ্রস রেভিনিউর (এজিআর) আংশিক পরিশোধ করবে সেলফোন অপারেটর ভোডাফোন আইডিয়া লিমিটেড। ঋণখেলাপি ট্যাগ এড়াতে এবং কার্যক্রম পরিচালনা নিয়ে যাতে বিপত্তিতে পড়তে না হয়, সেজন্য এমন সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। এর মাধ্যমে আদালত অবমাননার দায় থেকেও রেহাই পাবে সেলফোন অপারেটরটি। সংশ্লিষ্ট তিন সূত্রের উদ্ধৃতি দিয়ে তথ্য জানিয়েছে ইটি টেলিকম।

গত বছর অক্টোবরে ভারতী এয়ারটেল, রিলায়েন্স কমিউনিকেশন ভোডাফোন আইডিয়ার কাছ থেকে লাখ ৪৭ হাজার কোটি রুপি বকেয়া আদায়ের আদেশ দিয়েছিলেন ভারতের সর্বোচ্চ আদালত। একই সময় সেলফোন অপারেটরগুলোকে চলতি বছরের ২৩ জানুয়ারির মধ্যে বকেয়া পরিশোধে সময় বেঁধে দেয়া হয়েছিল। সম্প্রতি এজিআর নিয়ে আদালতের রায় পুনর্বিবেচনার আবেদনও খারিজ হয়ে গেছে। এর ফলে দেশটির সেলফোন অপারেটরগুলোর সামনে বকেয়া অর্থ পরিশোধে বিলম্ব করার আর কোনো উপায় নেই।

সংশ্লিষ্ট একটি সূত্রমতে, বকেয়া এজিআর আদায়ের যে আদেশ দিয়েছিলেন আদালত, তা পুনর্বিবেচনার আবেদন খারিজ হয়ে যাওয়ায় ভোডাফোন আইডিয়ার শীর্ষ ব্যবস্থাপনা নড়েচড়ে বসেছে। বকেয়া এজিআর নিয়ে পরবর্তী করণীয় নির্ধারণের চেষ্টা করছে। আপাতত ঋণখেলাপি ট্যাগ এড়ানো এবং কার্যক্রম পরিচালনায় যাতে বিপত্তিতে পড়তে না হয়, সেজন্য বকেয়া এজিআরের আংশিক পরিশোধের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ভারতের কেন্দ্রীয় সরকারের হিসাব অনুযায়ী, ভোডাফোন আইডিয়ার লাইসেন্স ফি, স্পেকট্রাম ইউজেস চার্জ, জরিমানা এবং জরিমানার ওপর সুদ বাবদ ৫৩ হাজার কোটি রুপি বকেয়া রয়েছে। এরই আংশিক পরিশোধ করবে প্রতিষ্ঠানটি। তবে আংশিক বলা হলেও অংকটা নির্দিষ্ট করে বলা হয়নি।

প্রতিবেদন অনুযায়ী, আদালত নির্ধারণ করে দেয়া তারিখের মধ্যে আংশিক পরিশোধের পর বকেয়া এজিআর বিষয়ে পরবর্তী করণীয় ঠিক করবে ভোডাফোন আইডিয়া।

২০০৫ সাল থেকে এজিআরের সংজ্ঞা নিয়ে ভারতের ব্যক্তি খাতের টেলিকম কোম্পানি এবং দেশটির টেলিকম বিভাগের (ডিওটি) মধ্যে আইনি লড়াই চলে আসছে। গত অক্টোবরের শেষ দিকে এজিআর নিয়ে ভারতী এয়ারটেল, রিলায়েন্স কমিউনিকেশন ভোডাফোন আইডিয়ার মতো টেলিকম সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর আবেদন খারিজ করে দিয়ে ডিওটির সংজ্ঞাকে বৈধতা দিয়েছেন দেশটির সর্বোচ্চ আদালত।

একই সময় বকেয়া পরিশোধে সেলফোন অপারেটরগুলোকে ছয় মাসের সময় বেঁধে দেয়া হয়েছিল। এর কয়েক সপ্তাহ পর দেশটির সেলফোন অপারেটরগুলোর পক্ষ থেকে সর্বোচ্চ আদালতের রায় পুনর্বিবেচনার আবেদন করা হয়।

ভারতের সর্বোচ্চ আদালতের রায় অনুযায়ী কেন্দ্রীয় সরকারকে ভারতী এয়ারটেল, রিলায়েন্স কমিউনিকেশনস ভোডাফোন আইডিয়ার মতো প্রতিষ্ঠানগুলোকে বকেয়া লাইসেন্স ফি বাবদ মোট ৯২ হাজার ৬৪২ কোটি রুপি পরিশোধ করতে হবে। এছাড়া স্পেকট্রাম ইউজেস চার্জ, জরিমানা জরিমানার ওপর সুদ বাবদ আরো ৫৫ হাজার ৫৪ কোটি রুপি বকেয়া পরিশোধ করতে হবে।

গত বৃহস্পতিবার বিচারপতি অরুণ মিশ্র, এসএ নাজির এবং এমআর শাহের সমন্বয়ে গঠিত বেঞ্চ সেলফোন অপারেটরগুলোর বকেয়া পরিশোধের রায় পুনর্বিবেচনার আবেদনের যৌক্তিকতা খুঁজে পাননি বলে তা খারিজ করে দেন। সেলফোন অপারেটরগুলোর পক্ষ থেকে রায় পর্যালোচনার জন্য একটি উন্মুক্ত শুনানির ব্যবস্থা করার আহ্বান জানানো হয়েছিল। তবে ভারতের সর্বোচ্চ আদালত এতে সায় দেননি।

বিশ্লেষকদের ভাষ্যে, আদালতের রায় ১৫টি পুরনো সেলফোন অপারেটরের ওপর প্রভাব ফেলবে। এর মধ্যে ব্যক্তি খাতের বড় দুটি অপারেটরের ওপর সবচেয়ে বেশি প্রভাব পড়বে। সিদ্ধান্তের প্রভাব নিয়ে সরকারের অবশ্যই পর্যালোচনা করা উচিত। সেলফোন অপারেটরগুলোর ওপর চাপিয়ে দেয়া আর্থিক বোঝা দূর করার জুতসই পদ্ধতি বের করার বিকল্প নেই। কারণ ভারতের টেলিকম বিভাগের দাবীকৃত বকেয়া অর্থ পরিশোধ করার মতো অবস্থায় নেই ভারতী এয়ারটেল, ভোডাফোন আইডিয়া রিলায়েন্স কমিউনিকেশনস।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫