ভারতে ১০ লাখ কর্মসংস্থান সৃষ্টি করবে অ্যামাজন: জেফ বেজোস

প্রকাশ: জানুয়ারি ১৯, ২০২০

বণিক বার্তা ডেস্ক

আগামী পাঁচ বছরে ভারতে ১০ লাখ নতুন কর্মসংস্থান সৃষ্টির ঘোষণা দিয়েছেন বৈশ্বিক ই-কমার্স জায়ান্ট অ্যামাজনের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জেফ বেজোস। তিনি তিনদিনের ভারত সফরে এসে প্রথমে দেশটির ই-কমার্স খাতে শতকোটি ডলার বিনিয়োগের ঘোষণা দিয়ে সরকারের কঠোর সমালোচনার মুখে পড়েন। এরপর গত শুক্রবার অ্যামাজন ডটইনে এক বিবৃতিতে দেশটিতে বিপুল সংখ্যক নতুন কর্মসংস্থান সৃষ্টির ঘোষণা করেন। খবর সিএনএন।

বিবৃতিতে জেফ বেজোস জানান, বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা অ্যামাজনের ইউনিটগুলোকে কাজে লাগিয়ে ২০২৫ সালের মধ্যে বিশ্বব্যাপী ১ হাজার কোটি ডলারের (১০ বিলিয়ন ডলার) ভারতীয় পণ্য বিক্রি করতে চান। একই সময়ের মধ্যে প্রযুক্তিগত ও অবকাঠামোগত বিনিয়োগের মাধ্যমে দেশটিতে নতুন কর্মসংস্থান সৃষ্টি করা হবে। ২০১৩ সাল থেকে এ পর্যন্ত ভারতে সাত লাখ কর্মসংস্থান সৃষ্টির দাবি করেন তিনি।

জেফ বেজোস দাবি করেন, আগামী পাঁচ বছরের মধ্যে ভারতে নতুন কর্মসংস্থান সৃষ্টি এবং ক্ষুদ্র-মাঝারি ব্যবসায়ীদের প্রযুক্তি, কাঠামোগত এবং উৎপাদন দক্ষতা বাড়াতে অ্যামাজনের বিনিয়োগ অব্যাহত থাকবে। একই সময় দেশটির অর্থনৈতিক মন্দা কাটাতেও অ্যামাজন সাহায্য-সহায়তা করবে বলে প্রতিশ্রুতি ব্যক্ত করেন তিনি।

গত বুধবার ভারত সফরকালে বেজোস দেশটির ক্ষুদ্র ও মাঝারি ব্যবসার ক্ষেত্রগুলোকে ডিজিটাইজ করার জন্য ১০০ কোটি ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছিলেন। কিন্তু অ্যামাজনের এ পদক্ষেপ কেন্দ্রীয় সরকারকে খুব একটা খুশি করতে পারেনি।

ভারতের কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্পমন্ত্রী পীয়ুষ গয়াল কটাক্ষ করে বলেন, ভারতে অ্যামাজনের ১০০ কোটি ডলার বিনিয়োগ তেমন কিছু না।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫