শেয়ার বেচবেন বিডি অটোকারসের উদ্যোক্তা

প্রকাশ: জানুয়ারি ১৮, ২০২০

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ অটোকারস লিমিটেডের (বিডি অটোকারস) অন্যতম উদ্যোক্তা রোজিনা মুরাদ আলি লাখানি তার হাতে থাকা কোম্পানিটির মোট ২ লাখ ২৪ হাজার ৬৪৫টি শেয়ারের মধ্যে ২৬ হাজার শেয়ার বিক্রি করবেন। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে পাবলিক মার্কেটে আগামী ৩০ কার্যদিবসের মধ্যে বিদ্যমান বাজারদরে এ পরিমাণ শেয়ার বেচবেন তিনি।

বিডি অটোকারসের অনুমোদিত মূলধন ১০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ৪ কোটি ৩২ লাখ ৬০ হাজার টাকা। পুঞ্জীভূত লোকসান ১ কোটি ১০ লাখ ৬০ হাজার টাকা। মোট শেয়ার সংখ্যা ৪৩ লাখ ২৬ হাজার ১৩। এর ৩৫ দশমিক ৪৩ শতাংশ উদ্যোক্তা-পরিচালক, ৯ দশমিক ৭৪ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও বাকি ৫৪ দশমিক ৮৩ শতাংশ সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে বিডি অটোকারস। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৫৩ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ১ টাকা ৫২ পয়সা। ৩০ জুন শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৭ টাকা ৪৪ পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ৬ টাকা ৯৩ পয়সা (পুনর্মূল্যায়িত)

এদিকে, চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) কোম্পানিটির ইপিএস হয়েছে ৫৪ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৫০ পয়সা। ৩০ সেপ্টেম্বর প্রতিষ্ঠানটির এনএভিপিএস দাঁড়িয়েছে ৭ টাকা ৯৯ পয়সা।

২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৩ শতাংশ নগদ ও ১২ শতাংশ স্টক লভ্যাংশ দেয় বিডি অটোকারস। ২০১৭ হিসাব বছরে ৩ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল তারা। ২০১৬ হিসাব বছরের জন্যও একই হারে স্টক লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫