শিয়ারার, অঁরিকে টপকে গেলেন আগুয়েরো

প্রকাশ: জানুয়ারি ১৪, ২০২০

ইংলিশ প্রিমিয়ার লিগে রোববার ছিল সার্জিও আগুয়েরোর রাত। দুরন্ত এক হ্যাটট্রিকে দু-দুটি রেকর্ড গড়েন এ আর্জেন্টাইন স্ট্রাইকার। অ্যাস্টন ভিলাকে ৬-১ গোলে হারিয়েছে ম্যানসিটি, যার তিন গোলই আগুয়েরোর। এটা প্রিমিয়ার লিগে তার ১২তম হ্যাটট্রিক, লিগটির ইতিহাসে যা সর্বোচ্চ। বিদেশী হিসেবে লিগটিতে সর্বোচ্চ গোলের রেকর্ডও গড়েন তিনি। আর্সেনাল গ্রেট থিয়েরি অঁরিকে (১৭৫ গোল) টপকে সবচেয়ে বেশি গোলের মালিক এখন আগুয়েরো (১৭৭ গোল)

পরশু আগুয়েরোর হ্যাটট্রিক ছাড়াও রিয়াদ মাহরেজ দুটি ও গ্যাব্রিয়েল জেসুস একটি গোল করলে বড় জয় নিশ্চিত হয় বর্তমান চ্যাম্পিয়নদের। এ জয়ে লেস্টার সিটিকে টপকে পয়েন্ট টেবিলের দুয়ে উঠে আসে সিটিজেনরা। যদিও লিগ লিডার লিভারপুলের চেয়ে অনেক পিছিয়ে চ্যাম্পিয়নরা। ২১ ম্যাচে ৬১ পয়েন্ট নিয়ে নিরাপদেই ইয়ুর্গেন ক্লোপের দল, এক ম্যাচ বেশি খেলা সিটি ৪৭ পয়েন্ট নিয়ে দুয়ে ও লেস্টার সিটি ৪৫ পয়েন্ট নিয়ে তিনে।

২০১১ সালে ৩৫ মিলিয়ন পাউন্ডে অ্যাতলেটিকো মাদ্রিদ থেকে সিটিতে যোগ দেয়া আগুয়েরো গত ফেব্রুয়ারিতে ১১তম হ্যাটট্রিক করে ছুঁয়ে ফেলেন অ্যালান শিয়ারারকে। পরশু রাতে ১২তম হ্যাটট্রিকে ইংলিশ গ্রেটকে টপকে এককভাবে প্রিমিয়ার লিগে সর্বোচ্চ হ্যাটট্রিকের মালিক এখন আগুয়েরো। ভিলার মাঠে ম্যাচে নামেন অঁরির চেয়ে এক গোল কম নিয়ে। যখন মাঠ ছাড়লেন, তখন অঁরির চেয়ে আগুয়েরোর নামের পাশে দুই গোল বেশি।

বিদেশী হিসেবে রেকর্ড গড়লেও প্রিমিয়ার লিগে সব মিলিয়ে সর্বোচ্চ গোলের রেকর্ড থেকে এখনো অনেক দূরে আগুয়েরো। হ্যাটট্রিকে শিয়ারারের রেকর্ড ভাঙলেও তার গোলের রেকর্ড ভাঙা আর্জেন্টাইন তারকার পক্ষে হয়তো অসম্ভব। নিউক্যাসল গ্রেট ২৬০ গোল নিয়ে রেকর্ডটা দীর্ঘদিন নিজের করে রেখেছেন। এছাড়া ম্যানচেস্টার ইউনাইটেডের দুই গ্রেট ওয়েন রুনি (২০৮) ও অ্যান্ডি কোল (১৮৭) যথাক্রমে দুই ও তিন নম্বর স্থানে রয়েছেন। পরশু অঁরিকে টপকে যাওয়ার দিন চেলসি গ্রেট ফ্রাংক ল্যাম্পার্ডকে ছুঁয়েছেন আগুয়েরো। বর্তমান চেলসি কোচের গোলও ১৭৭।

প্রিমিয়ার লিগে আগুয়েরো ও অঁরি ছাড়া বিদেশী স্ট্রাইকারদের মধ্যে রবিন ফন পার্সি ১৪৪ গোল, জিমি ফ্লয়েড হ্যাসেলবাইংক ১২৯ গোল ও নিকোলাস আনেলকা ১২৬ গোল করেন।

ম্যাচ-পরবর্তী সংবাদ সম্মেলনে তাকে গার্দিওলার সনদ, ‘সে একজন কিংবদন্তি এবং আজ (রোববার) রাতে কিংবদন্তি জেগে উঠেছে। সে অসাধারণ এক ব্যক্তি এবং আমি এসব ভালো মানুষের সঙ্গেই কাজ করতে ভালোবাসি।

ম্যাচ শেষে টুইটারে ৩১ বছর বয়সী আগুয়েরোর অনুভূতি, ‘থিয়েরি অঁরি, ফ্রাংক ল্যাম্পাড, অ্যালান শিয়ারারের মতো কিংবদন্তির পাশাপাশি নতুন মাইলফলকে পৌঁছা সত্যিই রোমাঞ্চকর।

আগামী বছর জুনেই ম্যানসিটির সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হবে আগুয়েরোর। বিশ্বের অন্যতম সেরা এ স্ট্রাইকার ইঙ্গিত দিয়েছেন, ইতিহাদ ছেড়ে তিনি শৈশবের ক্লাব ইনডিপেনডেন্টে যোগ দিতে পারেন। এ নিয়ে গার্দিওলা, ‘এটা তার ও ক্লাবের ওপর নির্ভর করবে। এটা একান্তই তার সিদ্ধান্ত। ইংলিশ ফুটবলের ইতিহাসে তার মতো আরো কিছু খেলোয়াড় এসেছেন এবং এটা প্রিমিয়ার লিগ ও ইংলিশ ফুটবলকে এগিয়ে নিয়েছেন। তিনি আরো বলেন, ‘সেরা (আমি যাদের সঙ্গে কাজ করেছি) হলো মেসি, কিন্তু সন্দেহাতীতভাবেই বাকিদের মধ্যে আগুয়েরো অন্যতম সেরা। অঁরির মতো কোনো কিংবদন্তির রেকর্ড যখন আপনি ভাঙবেন, তখন বুঝতে হবে আপনি বহু বছর ধরেই ধারাবাহিক। আশা করি, সে আরো অনেক গোল করবে। তবে সবকিছু নির্ভর করবে তার ওপর। স্পোর্টসমেইল ও বিবিসি


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫