কুড়িগ্রামে বিচারকের প্রত্যাহার চেয়ে আইনজীবীদের এজলাস বর্জন

প্রকাশ: জানুয়ারি ১৩, ২০২০

বণিক বার্তা প্রতিনিধি কুড়িগ্রাম

কুড়িগ্রাম জেলা ও যুগ্ম দায়রা জজ মো. তারিখ হোসেনের এজলাস বর্জন করে তাকে প্রত্যাহারের দাবি জানিয়েছে জেলা আইনজীবী সমিতি। সিভিল মামলায় দুই নিরপরাধ ব্যক্তিকে বেআইনিভাবে জেলহাজতে প্রেরণ, বিচারপ্রার্থী সাধারণ জনগণসহ আইনজীবীদের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ, স্বেচ্ছাচারিতা, অবিচারকসুলভ আচরণ এবং অনৈতিক ও বেআইনি কার্যকলাপের অভিযোগ তুলে বিচারকের প্রত্যাহার দাবি জানান আইনজীবীরা। গতকাল দুপুরে অ্যাডভোকেট এটিএম এনামুল হক চৌধুরী চাঁদ মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলন থেকে এ দাবি জানান আইনজীবীরা।

সংবাদ সম্মেলনে আইনজীবীরা অভিযোগ করেন, জমিজমা-সংক্রান্ত একটি সিভিল মামলায় বাদী ও বিবাদী আদালতের বাইরে সমঝোতা করেন। পরে এ মামলার বাদী নার্গিস হক মামলা প্রত্যাহারের আবেদন করেন। কিন্তু বিচারক বাদীর আবেদন আমলে না নিয়ে বেআইনিভাবে বিবাদী আসাদুর জামান সবুজ ও তার মা আসমা বেগমকে জেলহাজতে প্রেরণ করেন, যা সিভিল মামলায় ওই বিচারকের সম্পূর্ণ এখতিয়ারবহির্ভূত। শুধু তা-ই নয়, ওই বিচারক তার কোর্টের বেঞ্চ সহকারীকে বাদী করে ওই দুই বিবাদীর বিরুদ্ধে কুড়িগ্রাম সদর থানায় একটি এজাহার দাখিল করেন, যা আইনসম্মত নয়। এ অবস্থায় জেলা ও যুগ্ম দায়রা জজ মো. তারিখ হোসেন বিচারিক কাজ পরিচালনার নৈতিক যোগ্যতা হারিয়েছেন।

সংবাদ সম্মেলনে আরো অভিযোগ করা হয়, বেআইনিভাবে ওই দুই বিবাদীকে জেলহাজতে প্রেরণের সিদ্ধান্ত দেয়ার পর জেলা আইনজীবী সমিতির বর্তমান সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. ফখরুল ইসলাম এবং সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. আমজাদ হোসেন ওই বিচারকের চেম্বারে দেখা করতে গেলে তিনি তাদের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ করেন।

সংবাদ সম্মেলনে আগামী বৃহস্পতিবারের মধ্যে ওই বিচারককে প্রত্যাহার করা না হলে আরো কঠোর কর্মসূচি দেয়া হবে বলেও জানান আইনজীবীরা।

জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট ইয়াসিন আলীর সভাপতিত্বে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন সমিতির সাধারণ সমপাদক অ্যাডভোকেট ফখরুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন সহসভাপতি অ্যাডভোকেট আলতাফ হোসেন, সমিতির সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. আমজাদ হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক শ্রী সুজিৎ চক্রবর্তী, অ্যাডভোকেট তারিকুর রহমান তারিকসহ অন্য আইনজীবীরা।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫